প্রবাসে দুর্গাপুজোর প্রস্তুতি তুঙ্গে! ক্যালিফোর্নিয়ার বিএএসসি-র বাড়তি আকর্ষণ ‘বাপ্পি লাহিড়ী’ Foreign Puja Bengali Association of South California Is all set to jump into Bengali Festivity of The year – News18 Bangla Somoybulletin

[ad_1]

ক্যালিফোর্নিয়া : দুর্গাপুজো এক মিলন উৎসব। যে উৎসবে এক হয়ে যায় বাঙালি, অবাঙালি। এক হয়ে যায় এপার ওপার আর সাত সমুদ্র তেরো নদীর পারও! ঠিক সেইভাবেই সুদূর আমেরিকায় বাঙালিদের প্রবাসী পুজোর আয়োজন করে আসছে বেঙ্গলি অ্যাসোসিয়েশন অফ সাউথ ক্যালিফোর্নিয়া দুর্গাপূজা উদ্যোক্তারা।

এমনিতে পঞ্জিকা যাই বলুক, সপ্তাহশেষেই দুর্গাপুজোর নিয়ম বিদেশে বেশির ভাগ জায়গায়। স্থানীয় ছুটির সঙ্গে মিলিয়েই এই ব্যবস্থার রীতি চলে আসছে বছরের পর বছর। এ বছর উপরি পাওনা উইকেন্ডেই দুর্গাপুজো। ছুটির সপ্তাহশেষেই ক্যালেন্ডারের নির্ঘণ্ট পেয়ে যাওয়ায় আনন্দ খানিক বেশি বই কী!

আরও পড়ুন: লাল আপেল নাকি সবুজ আপেল…? কোনটি খেলে বেশি উপকার? জানুন বিশেষজ্ঞের মত

১৯৭৯ সাল থেকে পুজোর আয়োজন করে আসছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিএএসসি। মূলত দক্ষিণ ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই পুজো আয়োজকদের দুর্গাপুজো এবছর নয় নয় করে ৪৪-তম বর্ষে পা দিচ্ছে এই পুজো। অক্টবরের ২০, ২১, ২২, শুক্র, শনি, রবিবার পুজো উদযাপন ও উৎসবে মেতে উঠবেন এখানকার সদস্যরা। দূর দূরান্ত থেকে ভেসে আসবেন দুই বাঙলার প্রবাসীরা।

আরও পড়ুন: দেবী এখানে দশভূজা নন, দুই হাত তাঁর… ৪০০ বছরের প্রাচীন বর্ধমান নাগ পরিবারের দুর্গোৎসব

কয়েকবছর করোনাভাইরাসের দৌরাত্মে কিছুটা ভাঁটা পড়েছিল আনন্দ, উৎসবে, আয়োজনে। এই বছর আর সেই সব বাধা নেই। তাই জোরকদমে গত কয়েকদিন চলেছে প্রস্তুতি। কেউ নিয়েছেন পুজো মণ্ডপ গড়ে তোলার দায়িত্ব। কেউ কেউ আবার কচি কাঁচাদের নিয়ে মেতে উঠেছেন সাংস্কৃতিক উৎসবের আয়োজনে। মহা ধুমধামের সঙ্গে চলেছে অফিসফেরত নাটকের মহড়া থেকে স্কুল ফিরতি বাচ্চাদের নাচ-গানের প্র্যাকটিস।

এ বারের পুজোর আলাদা আকর্ষণ প্রয়াত কিংবদন্তি শিল্পী, বাপ্পি লাহিড়ীর প্রতি শ্রদ্ধা জানাতে এক বিশেষ অনুষ্ঠান ‘অমরসঙ্গী আ ট্রিবিউট টু বাপ্পি লাহিড়ী’। শনিবার স্থানীয় সময় দুপুর তিনটেয় শুরু হবে অনুষ্ঠান। ছোট থেকে বড় একগুচ্ছ শিল্পী অংশগ্রহণ করেছেন এই গানে গানে সমৃদ্ধ রঙিন এই অনুষ্ঠানটিতে। যার পরিচালনায় রয়েছেন বাবলি চক্রবর্তী। স্ক্রিপ্ট- করেছেন সোমনাথ সরকার। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এ ছাড়াও থাকছে শ্রুতি নাটক।

অনুষ্ঠানের পাশাপাশি নিয়ম মেনে পুজোর দশকর্মা থেকে ভোগের ব্যবস্থাও করা হচ্ছে। কেউ যেন মাতৃ বন্দনার সুযোগ থেকে বঞ্চিত না হন, সে দিকেও নজর থাকবে উদ্যোক্তাদের সকলের। পুজোর দিনেই দুর্গাপূজা উদযাপন করতে পেরে উত্তেজনার পারদ অন্যান্য বছরের থেকে বেশ কয়েকগুণ বেশি। তাই পুজো ঘিরে আনন্দ ও উন্মাদনারও কোনও কমতি নেই। রাত পোহালেই পুজো শুরু। আর সময় নেই হাতে। তাই জোরকদমে চলছে শেষ মুহূর্তের রূপটান।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: Durga Puja 2023, International Durga Puja 2023

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *