‘সঠিক সময় এবং সঠিক স্থান’! লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে উচ্ছ্বসিত নীতা আম্বানি ioc member nita ambani on cricket will be included in la Olympics – News18 Bangla Somoybulletin

[ad_1]

অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশ করলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারপার্সন তথা ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) সদস্য নীতা আম্বানি। সোমবার তিনি জানান যে, ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য যে ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার ফলে শুধুমাত্র ১৪০ কোটি ভারতীয়ই নন, দক্ষিণ এশিয়ার সমস্ত বাসিন্দাই এর সঙ্গে গভীর ভাবে জড়িয়ে পড়তে পারবেন।

লস অ্যাঞ্জেলেস গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য ভোট দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। এর পরেই নীতার বক্তব্য, “আমি ক্রিকেটের অন্যতম বড় ভক্ত। এই ঐতিহাসিক সিদ্ধান্তকে সম্পূর্ণ রূপে আমি স্বাগত জানাচ্ছি।”

আরও পড়ুন: ভারতের স্বপ্ন অলিম্পিক ২০৩৬! পাশে থাকার বার্তা দিলেন আমেরিকার রাষ্ট্রদূত

এই সিদ্ধান্ত বিভিন্ন কারণে খুবই বিশেষ। আসলে অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির এই সিদ্ধান্ত যে সময়ে নেওয়া হয়েছে, সেই সময়ে আইসিসি বিশ্বকাপ ২০২৩-এর আয়োজন করেছে ভারত। শুধু তা-ই নয়, দীর্ঘ প্রায় ৪০ বছর পরে মুম্বইয়ে ১৪১-তম আইওসি অধিবেশনেও ফিরেছে ভারতে।

ভারতের প্রথম মহিলা আইওসি সদস্য নীতাকে প্রশ্ন করা হয়েছিল যে, গত কয়েক মাস ধরেই আইওসি-র অন্দরে অলিম্পিকসে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা চলছিল কি না! তার জবাবে তিনি বলেন যে, “প্রতিটি বিষয়ের সঙ্গে সব সময় আলাপ-আলোচনা, ইতিবাচকতা, নেতিবাচকতা জড়িয়ে থাকবে। কিন্তু ধীরে ধীরে বছর দু’য়েক পরে সেই দিনটা এল, যে দিনটায় ক্রিকেট অলিম্পিক ক্রীড়ার তালিকায় স্থান পেল।”

তিনি আরও বলেন, “এটা একেবারে সঠিক সময় এবং সঠিক জায়গা। ভারতে বিশ্বকাপ চলছে। আর ক্রিকেট সংক্রান্ত সিদ্ধান্তও ভারতেই অনুষ্ঠিত হচ্ছে। তাই এই সব কিছু খুব ভাল ভাবে একসঙ্গে ঘটেছে। আমার মনে হয়, এটা আমাদের জন্য খুবই তাৎপর্যপূর্ণ মুহূর্ত। আমাদের স্কুলে স্কুলে ২৫০ মিলিয়ন পড়ুয়া রয়েছে। আর এটাই ক্রীড়ার স্বপ্নকে একটা আকার দিতে চলেছে।”

আরও পড়ুন: অলিম্পিক গেমসই মূল্যবোধ ছড়িয়ে দিতে পারে, রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া এই কাজকে এগিয়ে নিয়ে যাবে: অভিনব বিন্দ্রা

সোমবার প্রথমার্ধ্বে একটি বিবৃতিতে নীতা আম্বানি বলেছিলেন যে, “একজন আইওসি সদস্য, একজন গর্বিত ভারতীয় এবং একজন দুর্দান্ত ক্রিকেট ভক্ত হিসেবে আমি সত্যিই খুবই উচ্ছ্বসিত যে, লস অ্যাঞ্জেলেস সামার অলিম্পিকস ২০২৮-এ ক্রিকেটকে অলিম্পিক ক্রীড়া হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য ভোট দিয়েছেন আইওসি সদস্যরা! গোটা বিশ্বে ভক্তদের ভালবাসা পাওয়া সেরা খেলাগুলির মধ্যে অন্যতম হল ক্রিকেট। আর এটা দ্বিতীয় সর্বাধিক দেখা খেলাও বটে! প্রায় ১৪০ কোটি ভারতীয়র জন্য ক্রিকেট শুধুমাত্র একটা খেলা নয়, এটা একটা আবেগও!”

টি২০ ফরম্যাটে খেলা হবে ক্রিকেট। এর পাশাপাশি ১৪১-তম অধিবেশনে আইওসি-র দ্বারা অনুমোদনপ্রাপ্ত খেলাগুলি হল স্কোয়াশ, বেসবল/সফটবল, লেকরস এবং ফ্ল্যাগ ফুটবল। ক্রিকেট-সহ এই সমস্ত খেলা অলিম্পিকসে অন্তর্ভুক্ত করার জন্য একজিকিউটিভ বোর্ডের সুপারিশে হাত তোলার মাধ্যমে ভোটদান করা হয়েছে। এরপরেই আইওসি প্রেসিডেন্ট থমাস বাখ এই বিষয়টা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন।

ক্রিকেটের গভর্নিং বোর্ড ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই ঘোষণায় যারপরনাই উচ্ছ্বসিত। একটি বিবৃতিতে আইসিসি জানিয়েছে যে, সেই ১৯০০ সালের পর প্রথম বারের জন্য অলিম্পিকসে ক্রিকেটের অন্তর্ভুক্তি প্রায় দুই বছরের আলোচনার ফল। আর দুর্দান্ত প্রস্তাব তৈরি করার জন্য আইসিসি-কে অক্লান্ত ভাবে কাজ করতে হয়েছে, যে প্রস্তাবে অলিম্পিক মূল্যবোধের প্রতিও সমর্থন রয়েছে। শুধু তা-ই নয়, এর পাশাপাশি ক্রীড়াবিদ, ভক্ত, অংশীদার এবং স্থানীয় কমিউনিটির জন্য একটি অতুলনীয় অভিজ্ঞতা তৈরি করতে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকস ২০২৮-এর লক্ষ্যকে সমর্থনও করা হয়েছে আইসিসি-র ওই প্রস্তাবে।

First published:

Tags: IOC, Mukesh Ambani, Nita Ambani, Reliance Foundation

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *