মাগুরায় নদী ও মৎস্য সম্পদ সংরক্ষণে কর্মশালা Somoybulletin

[ad_1]

মাগুরা: নদী, মৎস্য, কৃষি সঠিকভাবে সংরক্ষণ করার লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিস (এনএসআরসিএস) এর উদ্যোগে ইনসেপশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে শালিখা উপজেলা সংস্থার আড়পাড়া অফিসের তৃতীয় তলায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হরে কৃষ্ণ অধিকারীর সভাপতিত্বে ইনসেপশন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- নোকায়া মারটিনেজ ফাস্ট সিকিউরিটি, সুইডেন অ্যামবেসি।  

বিশেষ অতিথি ছিলেন- জেলা মৎস্য কর্মকর্তা মো. আনোয়ার কবীর, শালিখা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট কামাল হোসেন, শালিখা উপজেলা কৃষি অফিসার আলমগীর হোসেন, ভূমি কর্মকর্তা উম্মে ফাতেমা মিতুসহ অন্যরা।

এ কর্মশালায় বক্তারা বলেন, মাগুরা নদীবেষ্টিত জেলা। এই জেলায় ছোট বড় অনেক নদ-নদী রয়েছে। গড়াই, মধুমতি, ফটকি, চিত্র নদী জেলার ওপর দিয়ে বয়ে গেছে। এক সময় এই নদীগুলোতে প্রচুর দেশি প্রজাতির মাছ পাওয়া যেত। এখন এই সব নদীর দেশি প্রজাতির মাছের কথা চিন্তা করা ঠিক যেন রূপকথার মতো। এখন এই সব নদীতে জেলেরা অবৈধ কারেন্ট জাল, চায়না দুয়ারী জাল ব্যবহার করে দেশি জাতের মাছ অবাধে নিধন করছে। ফলে দিন দিন দেশি মাছের সংকট দেখা দিচ্ছে।  
তা ছাড়া আর্থ সামাজিক উন্নয়নের ফলে মানুষ কৃষি জমিতে শিল্প কল-কারখানা গড়ে তুলছে। ফলে কৃষি জমির পরিমাণ বাড়ছে না কমছে। এর থেকে উত্তরণের লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তাহলে এক দিকে যেমন জলবায়ু পরিবর্তনের প্রভাব রক্ষা করা যাবে অন্যদিকে নদ-নদী ফিরে পাবে তার আপন গতি। উৎপাদন হবে দেশি জাতির মাছ।

সুইডেন দূতাবাসের প্রতিনিধি নোকায়া মারটিনেজ বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এই দেশ অসংখ্য নদ-নদী জীববৈচিত্র্যে ঘেরা। এখানে বিভিন্ন নদ-নদী খাল বিল রয়েছে। যেটাকে সঠিকভাবে কাজে লাগিয়ে গ্রামীণ সমাজকে এগিয়ে নেওয়া আমাদের সবাইর দায়িত্ব। কর্মশালায় উপজেলার ২০ মৎস্যজীবীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবার ১৬, ২০২৩
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *