আইনে পরিবর্তন! এবার চাকরির জন‍্য ভারতের রাঁধুনি যাচ্ছে ’এই’ দেশের রেস্তোরাঁয় – News18 Bangla Somoybulletin

[ad_1]

ভাল রান্নার লোক কম পড়েছে। তাই মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে ভাল বাবুর্চি নিয়ে যাওয়া যাবে ভারত থেকে। কথা হচ্ছে সিঙ্গাপুরকে নিয়ে। সিঙ্গাপুরের হোটেল শিল্পে কর্মীর ঘাটতি তৈরি হয়েছে। আর তা মেটাতেই ভারত থেকে বাবুর্চি নিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে সে দেশের সরকার। পরিষেবা এবং উৎপাদন ক্ষেত্রে নির্দিষ্ট পদে নিয়োগের জন‍‍্য এতদিন পর্যন্ত চিন, হংকং, ম্যাকাও, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান থেকে কর্মী আনাতে পারতেন সিঙ্গাপুরের নিয়োগকর্তারা।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আমূল পরিবর্তন! চালু হচ্ছে সেমিস্টার, পরিকল্পনায় OMR শিটও

সম্প্রতি সে দেশের মিনিস্ট্রি অফ ম্যানপাওয়ার স্থানীয় ভারতীয় রেস্তোরাঁগুলিতে বাবুর্চি নেওয়ার বিষয়ে উদার মনোভাব গ্রহণ করেছে। সেক্ষেত্রে নন-ট্রেডিশনার সোর্সেস (এনটিএস)-এর যেসমস্ত ব্যক্তির ‘ওয়ার্ক পারমিট’ রয়েছে তাঁরা সরাসরি আবেদন করতে পারবেন মন্ত্রকের নিজস্ব ওয়েবসাইটে। আগামী ১ সেপ্টেম্বর থেকেই প্রক্রিয়া শুরু হচ্ছে।

এনটিএস-এর অন্তর্ভুক্ত দেশগুলি হল ভারত, বাংলাদেশ মায়ানমার, ফিলিপাইন, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড।

সেদেশের মিনিস্ট্রি অফ ম্যানপাওয়ার জানিয়েছে, ভারতীয় খাদ্য রন্ধনে দক্ষ যে কোনও ব্যক্তি আবেদন করতে পারেন। সেই আবেদনগুলি বিচার করবে সরকারি স্টেকহোল্ডারদের একটি প্যানেল। তবে শুধু ভারত নয়। বাংলাদেশ বা শ্রীলঙ্কা থেকেও বাবুর্চি নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, এর মাধ্যমে সিঙ্গাপুরের বহুজাতিক রন্ধন মানচিত্রে আরও বৈচিত্র্য ও সমৃদ্ধি আনার চেষ্টা চালাচ্ছে সে দেশ।

ক্যাটারিং সলিউশনের চিফ একজিকিউটিভ এবং ইন্ডিয়ান রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন (সিঙ্গাপুর)-এর অনারারি সেক্রেটারি এস মহেনথিরান, এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেছেন, এর ফলে সিঙ্গাপুরের ভারতীয় রেস্তোরাঁগুলি খাঁটি ভারতীয় খাবার সরবরাহ করার সুযোগ পাবে।

তবে শুধু বাবুর্চিই নয়। জানা গিয়েছে, এনটিএস পেশা তালিকায় খাদ্য প্রক্রিয়াকরণ কর্মী, এমনকী ঢালাইকর্মীদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২২ সালের বাজেট বিতর্কের সময়ই এই পরির্বতন করা হয়েছে।

এর বিনিময়ে নিয়োগকর্তাদের অবশ্যই এই শ্রমিকদের নির্দিষ্ট মজুরি দিতে হবে, তা মাসে কমপক্ষে ২ দুজার SGD হতে হবে। তবে মোট কর্মীর ৮ শতাংশের বেশি হতে পারবেন না এই ভাড়া করা কর্মীরা।

সিঙ্গাপুর হোটেল অ্যাসোসিয়েশনের একজিকিউটিভ ডিরেক্টর মার্গারেট হেং অবশ্য এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

সিঙ্গাপুর ন্যাশনাল এমপ্লয়ার্স ফেডারেশন একজিকিউটিভ ডিরেক্টর সিম জিম গুয়ানও দাবি করেছেন সতর্কতার সঙ্গে নিয়োগ করা হলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। বরং লাভ হতে পারে দেশের।

Published by:Salmali Das

First published:

Tags: Chef, Job, Restaurant, Singapore

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *