সাতসকালে কাঁপল ঘরবাড়ি! জোরালো ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় নামলেন সাধারণ মানুষ – News18 Bangla Somoybulletin

[ad_1]

বোগোটা: সাতসকালে জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল গোটা দেশ। এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে কলম্বিয়ার রাজধানীর বোগোটা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.৩। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কলম্বিয়ার এল ক্যালভারিও শহরে, বোগোটা থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

জোরালে এই ভূমিকম্পের জেরে সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে যান। অনেকেই বাড়ি ছেড়ে রাস্তায় নেমে পড়েন। জানা গিয়েছে, ভূমিকম্পের জেরে আতঙ্কে ১০ তলা থেকে লাফ দেন এক মহিলা। তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। ভূমিকম্পে বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। স্থানীয় মেয়রের মতে, ভূমিকম্পের সময় লিফটে কয়েকজন আটকে যান এবং অন্যান্য ছোটখাটো ঘটনার খবর পাওয়া গেছে। ২০০৮ সালেও কলম্বিয়াতে জোরালে ভূমিকম্প হয়েছিল। তাতে মৃত্যু হয়েছিল ১১ জনের।

 

দিন কয়েক আগেই বাংলাদেশের সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৫.৩। ভারতের অসম ও বাংলাদেশ সংলগ্ন এলাকাতেও কম্পন অনুভূত হয়, কেঁপে ওঠে অসমের করিমগঞ্জ এলাকা। ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৩। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল অসমের করিমগঞ্জ থেকে ১৮.২ কিলোমিটার উত্তর-পশ্চিমে, সিলেট থেকে ৩৫.৯ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে, অসমের বদরপুর থেকে ৪০ কিলোমিটার পশ্চিম উত্তর পশ্চিমে এবং সিলেটের ছাতক থেকে ৫৫.৭ কিলোমিটার পূর্ব দিকে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ দশমিক কিলোমিটার গভীরে।

আরও পড়ুন, ভোটের দিন ঘোষণা হল না, মধ্যপ্রদেশ-ছত্তিসগঢ়ে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

আরও পড়ুন, পার্থর নাকতলার বাড়ি থেকেই…! এসএসসি নিয়োগ মামলায় চাঞ্চল্যকর দাবি সিবিআই-এর

সপ্তাহ দুয়েক আগেই ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর। এদিন ভোর ৪টে ১৭ মিনিটে কেঁপে ওঠে আন্দামান। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৪ .৩। একই সঙ্গে ভারতের উত্তরাখাণ্ডের পিথোরাগড়েও আরেকটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ২.২। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Earthquake

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *