একদিন দেশ শব্দ দূষণমুক্ত হবে: পরিবেশমন্ত্রী Somoybulletin

[ad_1]

মৌলভীবাজার: সারাদেশে শব্দ দূষণবিরোধী কার্যক্রমের বিস্তৃত করার কথা জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, পর্যায়ক্রমে এক ঘণ্টা, পাঁচ ঘণ্টা, দশ ঘণ্টা করে দেশের বিভিন্ন অঞ্চল শব্দ দূষণমুক্ত করার পর তা ২৪ ঘণ্টায় নিয়ে যাওয়া হবে।

রোববার (১৫ অক্টোবর) শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে মুক্ত রাখতে সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট রাজধানীর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণি মোড়, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, কমলাপুর, বৌদ্ধ মন্দির ও যাত্রাবাড়ীর চৌরাস্তায় এ কর্মসূচি পালন করা হয়।

ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে কর্মসূচিতে অংশ নিয়ে পরিবেশমন্ত্রী বলেন, আজ শুধু ঢাকা শহরে এক মিনিট শব্দ দূষণমুক্ত কর্মসূচি পালন করলাম। কিছুদিনের মধ্যে সারাদেশব্যাপী এটা করব। সারাদেশকে শব্দ দূষণমুক্ত করার পরিকল্পনা বাস্তবায়ন করব। আশা করি, বাংলাদেশের মানুষও শব্দ দূষণমুক্ত করতে এগিয়ে আসবে।

শব্দ দূষণমুক্ত করতে সবার সহযোগিতা চেয়ে তিনি বলেন, বিনয়ের সঙ্গে সবার অনুরোধ করব আপনারা বিষয়টি একটু নীরবে চিন্তা করে দেখেন আপনার একটা হর্নের কারণে একজন মানুষের জীবনে যেকোনো ঘটনা ঘটে যেতে পারে, হার্ট অ্যাটাক করতে পারে বা ছোট ছোট বাচ্চারা আক্রান্ত হতে পারে। হাইড্রোলিক হর্ন অবশ্যই বন্ধ করতে হবে।

আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, আপনারা আমাদের ডাকে সাড়া দিয়ে এক মিনিট নীরবতা পালন করেছেন। এজন্য সবাইকে ধন্যবাদ জানাই। আমরা আশাবাদী, এদেশকে আমরা একদিন শব্দ দূষণমক্ত করতে পারব।

তিনি বলেন, অন্য দেশে যখন যাই শব্দ দূষণ মেনে চলি। কিন্তু নিজের স্বাধীন দেশে এসে আমরা সেটা মানি না। আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করছি। একটু সচেতন হলে বাংলাদেশকেও দূষণমুক্ত রাখতে পারব।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *