সাতসকালে প্রবল ভূমিকম্পে কাঁপল ঘরবাড়ি! রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৭ – News18 Bangla Somoybulletin

[ad_1]

বালি: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে কম্পণের মাত্র ৭। ভূমিকম্পের উৎসস্থল ইন্দোনেশিয়ার মাতারামের ২০৩ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পের জেরে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ভূমিকম্পের কম্পণ অনুভব হয় বালিতে। তবে ভূমিকম্পের জেরে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। জোরালো এই ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির পরিমাণও স্পষ্ট নয় এখন।

গত বছর ইন্দোনেশিয়ায় ভয়ানক ভূমিকম্প হয়। ভূমিকম্পে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৪৬। লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে মৃতের সংখ্যা। ভয়ানক এই ভূমিকম্পে এখনও পর্যন্ত আহত হয়েছেন ৭০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৬। ইন্দোনেশিয়ার দ্বীপ এলাকা জাভাতে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল সিয়ানজুর এলাকা।

 

সেখানকার সরকার জানিয়েছে, আচমকা কম্পণে অনেক বহুতল কেঁপে যায়। অনেক বাড়ি ভেঙে পড়তে শুরু করে। প্রাণভয়ে অনেকে বাড়ি থেকে নেমে রাস্তাতে নেমে আসেন। বেশ কিছু এলাকা উদ্ধারকাজ চালানো হচ্ছে। লাফিয়ে লাফিয়ে মৃতের সংখ্যা বেড়েই চলছে। সরকারি তরফে এখনও পর্যন্ত ৪৬ জনের মৃত্যু খবর জানানো হয়েছে। আহত কমপক্ষে ৭০০ জন।

আরও পড়ুন, হবে ১৯ বছরের অপেক্ষার অবসান? ১০ গোল করা নর্থইস্ট চিন্তায় রাখছে ইস্টবেঙ্গল কোচকে

আরও পড়ুন, ‘আমি তো বিশ্ববিদ্যালয় গেলে শারীরিকভাবে নিগ্রহ হব’- রবীন্দ্র ভারতীর উপাচার্য

চলতি মাসের শুরুতে ফের ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৪ .৩। একই সঙ্গে ভারতের উত্তরাখাণ্ডের পিথোরাগড়েও ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ২.২। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল। এর আগেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের একাংশ। রিখটার স্কেলে এই কম্পণের মাত্রা ৬। চলতি বছরে এই দ্বীপপুঞ্জে এটি ছিল তৃতীয় ভূমিকম্প। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পোর্ট ব্লেয়ারের ১২৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ৬৯ কিলোমিটার গভীরে আঘাত হানে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Earthquake

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *