দুবাই ভ্রমণকারীদের জন্য দারুণ সুখবর! পান ৫ বছরের ভিসা, এবার স্পনসর ছাড়াই মিলবে প্রবেশের অনুমতি – News18 Bangla Somoybulletin

[ad_1]

দুবাই: পশ্চিম এশিয়ার আকর্ষণীয় পর্যটনস্থলগুলির মধ্যে অন্যতম হল সংযুক্ত আরব আমিরশাহি। আর এখানকার সবথেকে বড় শহর হল দুবাই। এখানকার আকাশছোঁয়া বিশাল বিশাল বিল্ডিং, নীল সমুদ্রের হাতছানি, ধূ ধূ মরুভূমি রীতিমতো চোখ ধাঁধিয়ে দেয়। ফলে দেশ-বিদেশের বহু মানুষ দুবাইয়ে বেড়াতে যায়। আর এই মুহূর্তে যেসব পর্যটক সংযুক্ত আরব আমিরশাহিতে বেড়াতে যেতে চাইছেন, তাঁদের জন্য দারুণ সুখবর!

আসলে দুবাই ভ্রমণকারীদের জন্য বিভিন্ন ধরনের ভিসা পরিষেবা প্রদান করা হচ্ছে। যার মধ্যে অন্যতম হল পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি পারমিট। কিন্তু এর বিশেষত্ব কী? এই ভিসার জন্য বছরে একাধিক বার দুবাইয়ে পা রাখতে পারবেন ভ্রমণার্থীরা। এর পাশাপাশি কোনও রকম স্পনসর ছাড়াই ১৮০ দিন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাশাহিতে থাকার অনুমতিও পাওয়া যাবে। আর এই ভিসার পাওয়ার জন্য আবেদন করতে হবে দুবাইয়ের জেনারেল ডিরেক্টোরেট অফ রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ)-এর মাধ্যমে। এই ভিসা মূলত ৩০, ৬০ অথবা ৯০ দিনের জন্য জারি করা হয়। ফলে এর সাহায্যে একাধিকবার এখানে ভ্রমণ করতে পারবেন পর্যটকরা।

আরও পড়ুন- পাখির চোখ চব্বিশ, এলাকার নেতা কে? ‘অপরিচিত’ মুখ চেনাতে দুর্গাপুজোয় বড় পরিকল্পনা বঙ্গ বিজেপির

এই ভিসার ক্ষেত্রে সবথেকে বড় স্বস্তি হল, এর জন্য কোনও রকম স্পনসরের প্রয়োজন হবে না। তবে হ্যাঁ, ভিসার আবেদন করার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ শর্ত পূরণ করতে হবে আবেদনকারীদের। যেমন – পাসপোর্ট কিংবা ভ্রমণ নথির বৈধতা ন্যূনতম ৬ মাস হতে হবে। আর আবেদনকারীর কাছে অবশ্যই একটা রাউন্ড-ট্রিপ ভ্রমণের টিকিট থাকতে হবে। এর পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহির একটা বৈধ স্বাস্থ্য বিমাও থাকা আবশ্যক। এছাড়া একটা নির্দিষ্ট ব্যাঙ্ক ব্যালেন্সও থাকা জরুরি। যার পরিমাণ হল ৪০০০ ডলার।

আরও পড়ুন– সৌরভের পরিবারে খুশির খবর ! অর্থনীতিতে গ্রাজুয়েট হলেন সানা, মেয়ের কাছে লন্ডনে গেলেন মহারাজ

তবে মাথায় রাখতে হবে যে, এই ভিসার জন্য আবেদনকারী একই সঙ্গে একটানা ৯০ দিনের বেশি সংযুক্ত আরব আমিরশাহিতে থাকতে পারবেন না। যদিও এটা আরও ৯০ দিনের জন্য বাড়ানো যেতে পারে। পর্যটকরা জিডিআরএফএ-এর ওয়েবসাইটে গিয়ে এই ভিসার জন্য আবেদন করতে পারেন।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Dubai, UAE

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *