সৌন্দর্যে হার মানবে প্যারিস কিংবা স্যুইৎজারল্যান্ডও! কম খরচে মাত্র এক সপ্তাহেই ঘুরে আসতে পারেন পশ্চিম এশিয়ার এই দেশ – News18 Bangla Somoybulletin

[ad_1]

আম্মান, জর্ডন: উর্বর উপত্যকা, রুক্ষ মরুভূমি, ঢেউ খেলানো গিরিখাত, বিলুপ্ত প্রাচীন শহরের ইতিহাস বুকে নিয়ে দাঁড়িয়ে রয়েছে হ্যাশেমাইত কিংডম অফ জর্ডন (Hashemite Kingdom of Jordan)। কিংবা বলা ভাল জর্ডন। পশ্চিম এশিয়ার এই দেশ অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরা। আর বৈচিত্র্যপূর্ণও বটে। যা পর্যটকদের আকর্ষণ করবে। তবে হ্যাঁ দেশের আধুনিক মনস্ক রাজা এবং দেশের মানুষগুলির কথা না বললেই নয়। তাঁদের মিষ্টি ব্যবহারের কারণেই আজ বিশ্বের বিভিন্ন জায়গার পর্যটকদের কাছে আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে জর্ডন। আর মজার বিষয় হল, জর্ডন কিন্তু খুব একটা বড় নয়, যার ফলে এটা ঘুরে দেখতে সময়ও লাগবে বেশ কম।

আরও পড়ুন– ‘এয়ারপোর্ট বানাচ্ছি আমরা, লোন চাই….’ ব্যাঙ্কে কল করে বললেন ব্যক্তি, অ্যাকাউন্টে ঢুকল ২১ বিলিয়ন!

ওয়াদি রাম

যদিও সৌদি আরব এবং ইজরায়েলের মতো বিশ্বের পর্যটনের প্রাণকেন্দ্রের মধ্যবর্তীস্থলেই অবস্থান এই দেশের। তবে জর্ডন কিন্তু বিশ্বের সবথেকে নিরাপদ দেশ। এর সঙ্গে পশ্চিম এশিয়ার রঙিন আকর্ষণ তো রয়েছেই। পর্যটকরা এখানে পেয়ে যাবেন শপিংয়ের দুর্দান্ত সুবিধা। রঙবেরঙের হস্তশিল্পের বিপুল সম্ভার। সেই সঙ্গে রয়েছে বালুকা শিল্পও। এছাড়া জর্ডনের কফির স্বাদের সুনাম তো বিশ্বজোড়া। আপেল ফ্লেভারের তামাকের সঙ্গে শিশা অথবা হুক্কাও এখানে দারুণ জনপ্রিয়।

আরও পড়ুন-সাত বছর ধরে অন্তঃস্বত্ত্বা এই মহিলা! দশম সন্তান আসবে আগামী ফেব্রুয়ারিতে

1697372861 329 সৌন্দর্যে হার মানবে প্যারিস কিংবা স্যুইৎজারল্যান্ডও কম খরচে মাত্র এক

এ তো নাহয় গেল আকর্ষণীয় বিষয়গুলি। এবার খরচাপাতি কিংবা ঘোরার পরিকল্পনার বিষয়ে কথা বলা যাক। মুম্বই থেকে আম্মানের এয়ার আরবিয়ার ইকোনমি রিটার্ন বিমান ভাড়া শুরু হচ্ছে ৩৮, ০০০ টাকা থেকে। জর্ডনের রাজধানী আম্মান থেকেই ভ্রমণের পরিকল্পনা তৈরি করাই ভাল। এই শহরে কাটাতে হবে দুটো রাত। এই আম্মান আসলে ছিল ফিলাডেলফিয়া। ডেকাপলিস শহরের মধ্যে অন্যতম। কিংবা বলা ভাল, যে ১০টি শহর থেকে রোম তার আরবীয় প্রদেশগুলিকে পরিচালনা করত, সেটাই হল ডেকাপলিস। বর্তমানে আম্মান আধুনিক আরবীয় শহর হয়ে উঠেছে।

1697372862 695 সৌন্দর্যে হার মানবে প্যারিস কিংবা স্যুইৎজারল্যান্ডও কম খরচে মাত্র এক

এই প্রাচীন শহরের প্রাণকেন্দ্রে রয়েছে জবল আল কালা। এই অতিপ্রাচীন দুর্গের ধ্বংসাবশেষ থেকেই মিলবে শহরের দুর্দান্ত ঝলক। এর পাশাপাশি এখানে রয়েছে রোমান থিয়েটারও। যেখানে ৬০০০ মানুষ বসতে পারবেন। এভাবে মোটামুটি এক সপ্তাহের মধ্যেই ঘুরে নেওয়া যাবে গোটা দেশটাই। আর সবথেকে সুবিধাজনক বিষয় হচ্ছে, ভারতীয় পর্যটকদের জন্য এখানে রয়েছে ভিসা অন অ্যারাইভ্যালের সুবিধাও।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Budget Travel, Durga Puja Travel, Travel

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *