আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে গাঁটছড়া বাঁধল রিলায়েন্স ফাউন্ডেশন, অলিম্পিকের মূল্যবোধ শিখবে ছাত্ররা – News18 Bangla Somoybulletin

[ad_1]

মুম্বই: আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে গাঁটছড়া বাঁধল রিলায়েন্স ফাউন্ডেশন। খেলাধুলোর মাধ্যমে তরুণদের মধ্যে অলিম্পিকের মূল্যবোধকে ছড়িয়ে দেওয়াই এর মূল লক্ষ্য। সেই লক্ষ্যেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, অলিম্পিক মিউজিয়ামের সঙ্গে মিলে রিলায়েন্স ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবে। সোমবার চুক্তি স্বাক্ষরের পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাচের সঙ্গে মুম্বইয়ের রিলায়েন্স ফাউন্ডেশন ইয়ং চ্যাম্পস ফুটবল অ্যাকাডেমি পরিদর্শন করেন রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নীতা আম্বানি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতি টমাস বাচ এবং ভারতে আইওসি সদস্য নীতা আম্বানি ওভিইপি এবং রিলায়েন্স ফাউন্ডেশনের পেন্যান্ট বিনিময় করেন। তারপর ‘অলিম্পিকের মূল্যবোধের প্রতিশ্রুতি’-র দেওয়ালে নিজেদের হাতের ছাপ দেন। যোগ দেন অ্যাকাডেমির শিক্ষার্থীরাও। অনুষ্ঠানে ক্রিকেট, ফুটবল, মাখলাম্বের মতো বিভিন্ন খেলাকে তুলে ধরা হয়। রিলায়েন্স ফাউন্ডেশনের বিভিন্ন স্কুলের শিশুরাও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁদের সঙ্গে ক্রিকেট, খোখো, মাখলাম্বের মতো আধুনিক এবং ঐতিহ্যবাহী খেলায় যোগ দেন রিলায়েন্স ফাউন্ডেশন ইয়ং চ্যাম্পস ফুটবল অ্যাকাডেমির ছাত্ররা।

আরও পড়ুন–  ‘১০ বছরে ১৫ বার সরকারি আইনজীবী বদল করে কামদুনির মামলা খতম করা হয়েছে,’ কামদুনিতে দাঁড়িয়ে বিস্ফোরক দাবি শুভেন্দু অধিকারীর 

প্রাক্তন অলিম্পিয়ানরা ফুটবল নিয়ে ঝড় তোলেন মাঠে। অংশ নেন পাসিং ড্রিলেও। নীতা আম্বানি বাচ্চাদের উৎসাহ দেন। শুধু তাই নয়, বাচ এবং নীতা উভয়েই ব্যাট হাতে মাঠেও নেমে পড়েন। রিলায়েন্স ফাউন্ডেশনের সঙ্গে অংশীদারিত্ব প্রসঙ্গে বাচ বলেন, ‘আমরা রিলায়েন্স ফাউন্ডেশনকে স্বাগত জানাই। প্রথমে মুম্বই, তারপর গোটা মহারাষ্ট্রের ছাত্রছাত্রীদের মধ্যে অলিম্পিকের মূল্যবোধ পৌঁছে দেওয়ার কাজ করব আমরা। সম্মান, বন্ধুত্ব এবং সংহতি হল সেই মূল্যবোধ, যার মাধ্যমে প্রত্যেক তরুণ উপকৃত হবেন। এই মন্ত্র নিয়ে আমরা সকল শিশু এবং যুবকদের কাছে পৌঁছাতে চাই, বিশেষ করে যারা সুবিধাবঞ্চিত’।

আরও পড়ুন– বছরের পর বছর ধরে ছদ্মবেশে ইজরায়েলে তথ্য পাচার করেছিলেন ‘সিক্রেট এজেন্ট’ এলি কোহেন; তাঁর গল্পই ফুটে উঠেছে নেটফ্লিক্সের ‘দ্য স্পাই’-এ

নীতা আম্বানি বলেন, ‘রিলায়েন্স ফাউন্ডেশন ওভিইপি-র জন্য আইওসি-র সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে গর্বিত। ওভিইপি খেলা এবং শিক্ষাকে এক ছাতার তলায় নিয়ে এসেছে। এই অংশীদারিত্বের মাধ্যমে, আমরা ভারতের ২৫০ মিলিয়ন স্কুল ছাত্রের মধ্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি আনতে পারব। শিশুরা আমাদের ভবিষ্যৎ। তাঁদের শিক্ষা এবং খেলাধুলোর অধিকার দিতে হবে’।

প্রসঙ্গত, ১৫ থেকে ১৭ অক্টোবর মুম্বইতে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধিবেশন। ১৪ অক্টোবর উদ্বোধন। এর আগে ১২,১৩ এবং ১৪ অক্টোবর আইওসি বোর্ডের সভার আয়োজন করা হয়েছে। ভারতের জন্য, আইওসি অধিবেশন, স্বাধীনতার ৭৬তম বছরের দেশে খেলাধুলাোর ভূমিকা তুলে ধরার এবং অলিম্পিকে ভারতীয়দের অবদান উদযাপনের একটা বড় সুযোগ। সেপ্টেম্বরে নয়াদিল্লিতে ১৮তম জি২০ শীর্ষ সম্মেলনের আয়োজক হওয়ার এক মাস পরে এই অধিবেশনটি বৈশ্বিক কূটনীতির একটি প্রসিদ্ধ কেন্দ্র হিসাবে ভারতের ক্রমবর্ধমান মর্যাদাকে আরও শক্তিশালী করবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: IOC, Reliance Foundation

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *