সাবধান! ইলিশের মতো দেখতে! এই মাছ খেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন এক মহিলা Somoybulletin

[ad_1]

প্যারিস: মাছ খেয়ে কেউ মারা যেতে পারে? এই প্রশ্নের উত্তরে অনেকেই না বলবেন হয়তো! তবে ফ্রান্সে সার্ডিন নামের একটি মাছ খেয়ে একজন মহিলার মৃত্যু হয়েছে।

সার্ডিন মাছ দেখতে অনেকটা ইলিশের মতো। বোর্দোর একটি রেস্তোরাঁয় সার্ডিন মাছ খাওয়া ১২ জন চিকিৎসাধীন। স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলছেন, মাছ খাওয়ার কারণে আক্রান্তদের মধ্যে বিভিন্ন ধরনের রোগের উপসর্গ দেখা গিয়েছে।

রোগটির নাম দেওয়া হয়েছে বোটুলিজম। এই রোগে স্নায়বিক সমস্যা দেখা দিতে শুরু করে। বলা হয়ে থাকে যে কোনো খাদ্যদ্রব্য সঠিকভাবে সংরক্ষণ না করলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন- হাসপাতালে জায়গা নেই, মিলছে না এক ফোঁটা জলও! লিবিয়ায় শুধুই মৃতদেহের সারি

ফ্রান্সের স্বাস্থ্য অধি দফতরের কর্মকর্তারা বলছেন, বোর্দোর রেস্তোরাঁতে সার্ডিন সংরক্ষণ করা হয়েছিল। আধিকারিকদের মতে, মাছটি খেয়ে যে মহিলা মারা গিয়েছেন, তিনি কোন দেশের নাগরিক তা শনাক্ত করা যায়নি এখনও।

পেলেগ্রিন হাসপাতালের চিকিৎসক বলছেন, আরও ১২ জনকে চিকিৎসার জন্য আনা হয়েছে। পাঁচজনকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে আমেরিকান, আইরিশ এবং কানাডিয়ান বংশোদ্ভূত মহিলারা। প্রত্যেকেই বোর্দোর চিন চিন ওয়াইন বারে খাবার খেয়েছিল।

ক্লোস্ট্রিডিয়াম বোটুলিনাম ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত একটি বিষ। পাঁচ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে বোটুলিজম মারাত্মক। সংরক্ষিত খাবার জীবাণুমুক্ত না হলে দেখা দিতে পারে এই ভাইরাস।

কয়েক সপ্তাহ ধরে পক্ষাঘাত চলতে পারে। তাৎক্ষণিক বিপদ হল, শ্বাসযন্ত্রের পেশীগুলি কাজ করা বন্ধ করে দেবে। স্থানীয় সংবাদপত্র সুদ-ওয়েস্ট রেস্তোরাঁর মালিকের সঙ্গে কথা বলে। তিনি বলেন, কিছু সার্ডিন মাছ থেকে দুর্ঘন্ধ বেরচ্ছিল। তাই তিনি সেগুলোকে ফেলে দেন। তবে যে মাছগুলি ভাল ছিল, সেগুলি গ্রাহকের দেওয়া হয়।

Published by:Suman Majumder

First published:

Tags: Fish, France, Virus

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *