কম দাম টিসিবির চাল, ডাল, তেল, পেয়াজ বিক্রি শুরু Somoybulletin

[ad_1]

ঢাকা: ১ কোটি পরিবারের মধ্যে বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের (টিসিবি) চাল, ডাল, চিনি ও পেয়াজ বিক্রি উদ্বোধন করেছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী। প্রতিটি পরিবারের কাছে কার্ডের বিপরীতে পণ্য বিক্রি করা হচ্ছে।

রোববার (১৫ অক্টোবর) ধানমন্ডির ডিঙ্গিতে ঢাকা সিটি কর্পোরেশনের ১৫ নম্বর কাউন্সিলয় কার্যালয়ের আওতায় টিসিবির পণ্য বিক্রি শুরু হয়। প্রতি পরিবারকে কার্ডের বিপরীতে ৬১০ টাকায় পাঁচ কেজি চাল, দুই কেজি ডাল, দুই কেজি তেল, দুই কেজি পেঁয়াজ, দুই কেজি চিনি দেওয়া হচ্ছে।

কম দামে এসব পণ্য পেয়ে খুশি ধানমন্ডির কম আয়ের মানুষ। সকাল থেকে তারা লাইন ধরে অপেক্ষা করে পণ্য কিনছেন। তারা এও দাবি করছেন, একবারের জায়গায় দুইবার এভানে পণ্য বিক্রি করা হলে তাদের সুবিধা বেশি হবে।

ধানমন্ডির কলাবাগানে বসবাস করেন মিনা খাতুন (৫০)। ডিঙ্গিতে তিনি এসেছেন কম দামে পণ্য কিনতে। তিনি বলেন, মাসে যে বেতন পাই, তা দিয়ে চলতে কষ্ট হয়। এভাবে কম দামে ডাল, তেল ও পেয়াজ দিলে ভালো হবে, কষ্ট একটু কমবে। চালের যে দাম তাতে আরেকটু বাড়িয়ে দিলে বেশি ভালো হয় বলেও তিনি জানান।

একই দাবি করেছেন চা বিক্রেতা দেলু মিয়া। তিনি বলেন, ব্যবসা করে যে আয় হয় তাতে সংসার চালাতে কষ্ট হয়। এভাবে নিত্যপণ্য কম দামে কেনা গেলে খুবই ভালো। যে পরিমাণ চাল, ডাল, পেঁয়াজ ও তেল দেওয়া হচ্ছে, আমার ছয় সদস্যের পরিবারের জন্য কম। খাবার পণ্যের দাম যেভাবে বেড়েছ, মাসে দুবার করে এভানে পণ্য বিক্রি করলে স্বস্তি পাওয়া যেত।

কম দামে টিসিবির পণ্য বিক্রি উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আগে ডাল, তেল ও চিনি  বিক্রি করা হলেও প্রধানমন্ত্রীর নির্দেশে এবার চাল ও পেঁয়াজ যুক্ত করা হয়েছে। বৈশ্বিক প্রভাবে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে এবার বাড়তি দুটি পণ্য যোগ করা হলো। এর মাধ্যমে কম আয়ের মানুষ স্বস্তি পাবেন।

তিনি বলেন, চলতি মাসে শেষে দিকেও স্মার্ট কার্ডের মাধ্যমে এ সব পণ্য বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে পাঁচ জেলা এই স্মার্ট কার্ডের অধীনে আসবে। এর মাধ্যমে স্মার্ট বাংলাদেশের যে অভিযাত্রা তা পূরণ হবে।

এলসি খেলার পরও কেন দেশে ডিম আসছে না এসয় জানতে চাওয়া হয় মন্ত্রীর কাছে। টিপু মুনশি বলেন, ভারতের পক্ষ থেকে কিছু আনুষ্ঠানিকতার কারণে দেশে ডিম আসতে দেরি হয়েছে। আগামী ৩-৪ দিনের মধ্যে চলে আসবে। ডিম আমদানি করতে আরও ১০টি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আরিফুল হাসান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
জেডএ/এমজে



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *