‘অরুণাচল আমাদের অংশ ছিল, আছে, থাকবে!’ এশিয়ান গেমস বিতর্কে চিনকে কড়া জবাব ভারতের – News18 Bangla Somoybulletin

[ad_1]

নয়া দিল্লি: চিনে হওয়া এশিয়ান গেমসে তিন ভারতীয় ক্রিয়াবিদকে ভিসা দেয়নি বেজিং। এরা তিনজনেই অরুণাচল প্রদেশের বাসিন্দা। বিষয়টি সামনে আসার পরেই কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, চিনা কর্তৃপক্ষ পূর্ব পরিকল্পিতভাবে অরুণাচল প্রদেশের কিছু ভারতীয় খেলোয়াড়কে এশিয়ান গেমসে যেতে বাধা দিয়েছে। বৈষম্য করা হয়েছে।

তিনি বলেন, “অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। আমাদের কিছু খেলোয়াড়কে চিনের ইচ্ছাকৃত এবং নির্বাচনী আটকের বিরুদ্ধে নয়াদিল্লি এবং বেজিংয়ে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।আমাদের দীর্ঘস্থায়ী এবং ধারাবাহিক অবস্থানের সঙ্গে সামঞ্জস্য রেখে, ভারত জাতিগত ভিত্তিতে ভারতীয় নাগরিকদের প্রতি বৈষম্যমূলক আচরণকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি আমরা। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে।”

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আরও বলেন, “ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয়ক এবং ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর চিনের পদক্ষেপের বিরুদ্ধে এশিয়ান গেমসের জন্য চীনে তাঁর নির্ধারিত সফর বাতিল করেছেন। ভারত সরকার দেশের স্বার্থ রক্ষার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের নেয়।”

আরও পড়ুন, অভিষেকের বিরুদ্ধে ‘অর্থবহ’ নথি নেই, হাইকোর্টে ব্যাকফুটে ইডি! নয় কড়া পদক্ষেপ

আরও পড়ুন, হাতে আর ৮ দিন! অবস্থান বদলাচ্ছে বুধ, হু হু করে টাকা এসে ‘মালামাল’ করবে ২ রাশিকে

প্রসঙ্গত, ওই তিন ক্রীড়াবিদ হ্যাংঝো এশিয়ান গেমস অর্গানাইজিং কমিটি (HAGOC) থেকে স্বীকৃতি কার্ড পেয়েছিলেন। এই নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ গেমগুলিতে অংশ নিতে। এর পরে ওই তিন খেলোয়াড়কে তাঁদের ভ্রমণ নথি ডাউনলোড করতে হয়েছিল। বুধবার রাতে ভারতীয় উশু দল হংকং হয়ে নয়াদিল্লি থেকে হ্যাংজু পৌঁছানোর কথা ছিল। কিন্তু দিল্লি বিমানবন্দরে পৌঁছলে এই তিন খেলোয়াড় নথি ডাউনলোড করতে পারেননি এবং তাঁদের দিল্লিতেই থাকতে হয়েছিল। অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে ওই তিন খেলোয়াড়ের নথি আপলোডই করেনি চিনা কর্তৃপক্ষ।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Asian Games, China

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *