ভারতে খেলাধূলায় রিলায়েন্স ফাউন্ডেশনের ভূমিকায় মুগ্ধ অলিম্পিক কমিটির সভাপতি Somoybulletin

[ad_1]

কলকাতা: প্রায় ৪০ বছর পর অলিম্পিক কমিটির অধিবেশন ফিরছে ভারতে। আর এই বিষয়ে যিনি গুরুত্বপূর্ণ দায়িত্বটি নিজের কাঁধে তুলে নিয়েছিলেন, তিনি নীতা আম্বানি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে বেজিং-এ অনুষ্ঠিত ১৩৯ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)-র অধিবেশনে নীতা আম্বানির নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল যোগ দেয়। সেখানেই ২০২৩ সালের IOC অধিবেশন ভারতে করার ক্ষেত্র প্রস্তুত হয়। ৯৯ শতাংশ ভোট পরে মুম্বইয়ের ঝুলিতে।

নীতা আম্বানিই প্রথম ভারতীয় মহিলা যিনি IOC-র সদস্য। ২০১৬ সালে তিনি নির্বাচিত হন। তারপর থেকে ক্রমাগত নেতৃত্ব দিয়ে গিয়েছেন আলিম্পিক মানচিত্রে ভারতের স্থান উজ্জ্বল করার জন্য।

বর্তমানে নীতা অলিম্পিক চ্যানেল (২০১৭ থেকে এখনও), অলিম্পিক এডুকেশন (২০১৭ থেকে এখনও) এবং কালচার অ্যান্ড অলিম্পিক হেরিটেজ (২০২০ থেকে এখনও) কমিশনের সদস্য।

শুধু এটুকুই নয়, নীতা আম্বানির নেতৃত্বে রিলায়েন্স ফাউন্ডেশন একেবারে তৃণমূল স্তর থেকে অভিজাত স্তর পর্যন্ত একের পর এক ক্রীড়াবিদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

রিলায়েন্স ফাউন্ডেশনের ১৯ জন অ্যাথলিটের মধ্যে ১১ জনই এই বছর এশিয়ান গেমসে পদক এনেছেন। অর্থাৎ, ভারতের মোট প্রাপ্ত পদকের ১৩ শতাংশই এসেছে এই সংস্থার সদস্যদের হাত ধরে।

১৭ বছরের পলক গুলিয়া মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতেছেন। কিশোরকুমার জেনা এবং লভলিনা বরগোহাইন জিতেছেন রৌপ্য পদক। এঁরা প্রত্যেকেই ২০২৪-এর প্যারিস অলিম্পিকে যোগ দেওয়ার যোগ্যতা অর্জন করে ফেলেছেন।

রিলায়েন্স ফাউন্ডেশন চাইছে ফুটবল থেকে অ্যাথলেটিকস—সর্বক্ষেত্রে যোগ্য ক্রীড়াবিদদের তুলে আনতে। সেই কারণে একেবারে স্কুল ও কলেজ স্তর থেকে একটা ইকোসিস্টেম তৈরির পরিকল্পনা করা হয়েছে। সংস্থার দাবি, প্রতিষ্ঠার পর থেকে রিলায়েন্স ফাউন্ডেশন ভারতের প্রায় ২২ মিলিয়ন তরুণের কাছে পৌঁছতে পেরেছে যাঁরা ক্রীড়াক্ষেত্রে আগ্রহী।

আরও পড়ুন- অবশেষে ভারতীয় ফ্যানেদের জন্য সুখবর! আহমেদাবেদে অনুশীলন করলেন শুভমান গিল

নীতা বলেন, ‘৪০ বছর পর ভারতে ফিরছে অলিম্পিকের অধিবেশন। ভারতকে এই সম্মান দেওয়ার জন্য অলিম্পিক কমিটির কাছে আমরা কৃতজ্ঞ।’ তিনি দাবি করেন, এর ফলে ক্রীড়া মানচিত্রে ভারতে নতুন যুগের সূচনা হবে। মুম্বইয়ে IOC-র অধিবেশনের আগে ১২ অক্টোবর কার্যনির্বাহী কমিটির বৈঠক হয়।

সেখানে IOC-র সভাপতি টমাস বাখের গলায় শোনা যায় রিলায়েন্স ফাউন্ডেশন এবং IOC সদস্য নীতা আম্বানির প্রশংসা। তিনি বলেন, ‘আমাদের সহকর্মী ও বন্ধু নীতা অম্বানীর সঙ্গে রিলায়েন্স ফাউন্ডেশন পরিদর্শন করেছি। আমি গভীর ভাবে মুগ্ধ।

সারা ভারত থেকে বাচ্চারা এসেছে। অনেকেই সুবিধাবঞ্চিত পরিবারের সন্তান। এই উদ্যোগ প্রশংসার দাবি রাখে।’ বাখ দাবি করেন, এটি অলিম্পিক মূল্যবোধের সঙ্গে সাযুজ্যপূর্ণ।

Published by:Suman Majumder

First published:

Tags: IOC, Nita Ambani, Reliance Foundation

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *