Worlds Tallest Buildings: দেখলে ভয়ে বুক কেঁপে উঠবে, যেন আকাশ ছুঁয়ে ফেলছে… বিশ্বের এই সব অট্টালিকার কথা জানেন কি? Somoybulletin

[ad_1]

আস্ত একটা গানই লিখে ফেলা হয়েছে তাকে নিয়ে। হবে না-ই বা কেন, বুর্জ খলিফা বরাবরের বলিউডের প্রিয় গন্তব্য। আধুনিক স্থাপত্যের পরাকাষ্ঠা এই আকাশচুম্বী বললে একটুও বাড়িয়ে বলা হয় না। কিন্তু শুধু বুর্জ খলিফা নয়, বিশ্বে এমন বেশ কিছু অট্টালিকা আছে, যাদের এ বলে আমায় দেখ, তো ও বলে আমায় দেখ! সে যেমন অন্দরসাজ আর অত্যাধুনিক স্বাচ্ছন্দ্যের নিরিখে, তেমনই উচ্চতার দিক থেকেও। দেখে নেওয়া যাক বিশ্বের তেমনই কিছু সুউচ্চ ভবনের বিষয়ে।

বুর্জ খলিফা

দুবাইয়ের এই অট্টালিকা দিয়েই শুরু করা যাক। একে ছাড়া বিশ্বের বৃহত্তম ভবনের তালিকা অসম্পূর্ণই থেকে যায়। ৮২৮ মিটার উঁচু, ১৬৩ তলা আর ৯০০ অ্যাপার্টমেন্ট- ইসলামিক স্থাপত্যের এই নিদর্শন অবাক করবেই।

সাংহাই টাওয়ার

সুউচ্চ ভবনের স্থাপত্য গম্বুজ বা টাওয়ারের মতো হওয়াটাই স্বাভাবিক, সে দিক থেকে সাংহাই টাওয়ারের নামকরণ সার্থক। ৬৩২ মিটার উঁচু এই ভবন পর্যটকদের অন্যতম টানের জায়গা, এখানেই আছে ৫৬২ মিটার উঁচুতে বিশ্বের সর্বোচ্চ অবজারভেশন ডেক।

মক্কা রয়্যাল ক্লক টাওয়ার

আবার সেই টাওয়ার আবার সেই মধ্য প্রাচ্য। তীর্থক্ষেত্র মক্কার প্রাণকেন্দ্রে এই রয়্যাল ক্লক টাওয়ারের অবস্থান। তবে এ নিছক ঘড়িঘর নয়, সরকারি অধিকৃত এই ইমারতে আছে ৭ বিলাসবহুল হোটেলও, অবরজ অল বেত আবাসনের অংশ হয়ে এ তীর্থযাত্রীদের সব রকমের আধুনিক স্বাচ্ছন্দ্য দেয়।

পিঙ্গান ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টার

চিনের শেনজেনের এই অট্টালিকা পেয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম ভবনের শিরোপা। ৫৯৯ মিটার উঁচু এই অট্টালিকায় আছে ১১৫ তলা, পুরোটাই চিনের ফিনান্সিয়াল হাব হিসেবে কাজ করে।

লোটে ওয়ার্ল্ড টাওয়ার

চিন হয়ে এবার আসা যাক দক্ষিণ কোরিয়ায়, সিওলে। ৫৫৬ মিটার উঁচু, ১২৩ তলার এই অট্টালিকা এখন সিওল দেখার অন্যতম বিষয়, প্রতি বছর প্রচুর পর্যটক টেনেও আনে।

ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

৯/১১-র জঙ্গি হামলার কথা মনে পড়ে যাবে অনেকেরই। এ তারই স্মারক। আদত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর দিকের টাওয়ারটির প্রতি শ্রদ্ধা জানিয়ে এর নামকরণ, উচ্চতায় ১৭৭৬ ফুট, কাজ শেষ হয় ২০১৪ সালে।

সিটিএফ ফিনান্স সেন্টার

২০১৬ সালের অক্টোবরে কাজ শেষ হওয়ার পরে গুয়াংদং প্রদেশের গুয়াংজৌয়ের ৫৩০ মিটার উঁচু এই সিটিএফ ফিনান্স সেন্টার চিনের তৃতীয় বৃহত্তম আকাশচুম্বীর তকমা কেড়ে নেয়।

Published by:Rachana Majumder

First published:

Tags: Tourism

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *