ভারতের বার্তার পরেই প্রভাব শুরু! দিল্লি থেকে বেশিরভাগ কূটনীতিককে সরাচ্ছে কানাডা – News18 Bangla Somoybulletin

[ad_1]

নিউ দিল্লি: ১০ অক্টোবরের আগে ভারত থেকে বেশিরভাগ কূটনীতিককে সরিয়ে নিল কানাডা। ধাপে ধাপে তাঁদের সরানোর কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, বেশিরভাগ কূটনীতিককে সিঙ্গাপুরে পাঠানো হয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার কানাডার ৪১ জন কূটনৈতিককে ফিরিয়ে নিয়ে যেতে নির্দেশ দিয়েছিল। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ভারতে এই মুহূর্তে ৬২ জন কানাডার কূটনীতিবিদ ছিল।

দিল্লির তরফে দাবি করা হয়েছে, কানাডার প্রতিনিধি ভারতে অতিরিক্ত পরিমাণে রয়েছে। তাই ফিরিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। এবার দেখা গেল ১০ তারিখের আগেই ভারত থেকে প্রচুর কূটনীতিককে ফিরিয়ে নিয়ে যাচ্ছে কানাডা। প্রসঙ্গত, ভারত এবং কানাডার সম্পর্ক বর্তমানে একদম তলানিতে এসে ঠেকেছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিতর্কিত মন্তব্যের জেরে দুই দেশের কূটনৈতিকের পাশাপাশি বাণিজ্যিক সম্পর্ক ধাক্কা খেয়েছে।

 

সদ্য ভারতে হওয়া জি ২০ সম্মেলনে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী। দেশে ফিরে তিনি বলেন, কানাডার হরদ্বীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত রয়েছে ভারতীয় এজেন্টরা। যদিও ভারতের বিদেশমন্ত্রক সঙ্গে সঙ্গে কানাডার প্রধানমন্ত্রীর সেই দাবি প্রত্যাখ্যান করে দেয়। পাল্টা খলিস্তানি ইস্যুতে কানাডার উপর চাপ বৃদ্ধি করে নয়া দিল্লি। দেশজুড়ে খালিস্তানি সন্দেহভাজনদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছে নয়া দিল্লি। খলিস্তানিদের আর্থিক উৎস নিয়েও তদন্ত শুরু করেছে এনআইএ, ইডির মতো সংস্থাগুলি।

আরও পড়ুন, ২০ ঘণ্টা পর বাড়ি থেকে বেরোল ইডি, খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতে কী মিলল, জানেন

আরও পড়ুন, বিশ্বকাপে ভারতীয় দলে খারাপ খবর! ডেঙ্গি আক্রান্ত শুভমান গিল

ইতিমধ্যে কানাডায় অবস্থিত ভারতের এক কূটনীতিককে দিল্লিতে ফেরত পাঠিয়ে দিয়েছে কানাডা সরকার। পাল্টা হিসাবে কানাডার এক কূটনীতিককেও ভারত থেকে প্রত্যাখ্যান করা হয়েছে। তবে দু দেশের তিক্ততা যে এখনও মেটেনি তার আভাস মিলল এদিনই। কানাডার ৪০ জন কূটনীতিককে ভারত থেকে প্রত্যাখ্যানের নির্দেশ দিল নয়া দিল্লি।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: India Canada Row

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *