প্রবল ভূমিকম্পে ভাঙল বাড়ি! মৃত অন্তত ১৪, আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বাসিন্দারা – News18 Bangla Somoybulletin

[ad_1]

কাবুল: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তানের একাংশ। রিখটার স্কেলে কম্পণে মাত্রা ৬.৩। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে কমপক্ষে ১৪ জন প্রাণ হারিয়েছে এবং ৭৮ জন আহত হয়েছে।

এখনও অনেকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। বেশ কিছু বাড়ি ভেঙে পড়েছে। সেই সব বাড়ির নিচে আরও দেহ মিলতে পারে বলে অনুমান করা হচ্ছে। আফগানিস্তানের হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মহম্মদ তালেব জানিয়েছেন, আমাদের কাছে এখনও সঠিক মৃত্যু সংখ্যার কোনও তথ্য নেই। ধ্বংসস্তূপের নিচে লোকজন চাপা পড়েছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিপোর্ট অনুযায়ী, শনিবার (৭ অক্টোবর) আধা ঘণ্টার মধ্যে আফগানিস্তানে তিনটি শক্তিশালী ভূমিকম্প হয়। তৃতীয় এবং সর্বশেষ ভূমিকম্পটি ঘটে দুপুর ১২.৪২ মিনিটে, যার তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬.২। দ্বিতীয় ভূমিকম্পটি ১২:১৯ মিনিটে হয়েছিল, এর তীব্রতা ছিল ৫.৬ এবং এর আগে প্রথম ভূমিকম্পটি দুপুর ১২টা ১১ মিনিটে হয়েছিল, এর তীব্রতা ছিল ৬.১।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূকম্পণ গবেষণা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে হেরাত অঞ্চলে। মূল ভূমিকম্পের পরে ৫.৫, ৪.৭, ৬.৩, ৫.৯ এবং ৪.৬ মাত্রার পাঁচটি কম্পন অনুভূত হয়েছিল।

আরও পড়ুন, পুজোয় যাত্রীদের জন্য সুখবর! মেট্রো চলবে মাঝরাতেও, জানুন শেষ ও প্রথম মেট্রোর সময়

আরও পড়ুন, ‘বিপর্যয় নিয়ে কেন্দ্রের বঞ্চনা’, এক্স হ্যান্ডেলে কেন্দ্রকে বিঁধলেন মমতা

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ভূমিকম্প হওয়ার পরে অনেক বাড়িঘর কেঁপে উঠতে শুরু করে। স্থানীয় মানুষরা আতঙ্কে পালাতে শুরু করেন। অনেকে বাড়িতেই আটকে যায়। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Earthquake

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *