রকেট হামলায় বিধ্বস্ত ইজরায়েলে ছড়িয়ে বহু লাশ, বন্দি প্রচুর! পাল্টা বিমানহানা গাজায় – News18 Bangla Somoybulletin

[ad_1]

নয়া দিল্লি: ইজরায়েল এবং প্যালেস্টাইন পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে। মধ্য প্রাচ্যের বিভিন্ন মিডিয়া দাবি করেছে, ইজরায়েলের সীমান্ত লাগোয়া এলাকাতে হামলা চালানোর ফলে প্রচুর মানুষ প্রাণ হারিয়েছেন। এর মধ্যে বহু ইজরায়েলি সেনাও রয়েছে। বহু ইজরায়েলি নাগরিক এবং সেনাকে বন্দি করে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ইজরায়েলের বেশ কয়েকজন সিনিয়র অফিসারও হয়েছে। আশঙ্কা প্রকাশ করা হচ্ছে যে, বন্দিদের মধ্যে অনেককে হত্যা করা হয়েছে।

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ ও মধ্য ইজরায়েলে হামাসের হামলায় এখনও পর্যন্ত ৯০৮ জন আহত হয়েছে। এদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ১০০ জনের। এপির রিপোর্ট অনুযায়ী, প্যালেস্টাইনের পাল্টা দাবি, হামাসের হামলার পর ইসরায়েলের পাল্টা হানায় গাজায় কমপক্ষে ১৯৮ জন নিহত এবং ১,৬১০ জন আহত হয়েছেন।

ইসরায়েলের দাবি, প্যালেস্টাইন থেকে ৫ হাজার রকেট ছোঁড়া হয়েছে। ইসরায়েলের গুরুত্বপূর্ণ অংশগুলি লক্ষ্য করে এই রকেটগুলি ছোঁড়া হয়েছে। হামলার হাত থেকে বাদ যায়নি ইসরায়েলের সেনা দফতরও। এর পরেই জরুরি বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধ ঘোষণা করে দেন প্যালেস্টাইনের উদ্দেশ্য।

ইসরায়েল-প্যালেস্টাইনর উত্তপ্ত পরিস্থিতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, “ইসরায়েলে জঙ্গি হামলা নিয়ে আমি খুব উদ্বিগ্ন। আক্রান্ত সাধারণ মানুষদের পাশে আমরা আছি। কঠিন সময়ে ইসরায়েলের পাশে আমরা রয়েছি।” এখনও পর্যন্ত যা খবর আসছে, প্যালেস্টাইন থেকে অন্তত ৭ হাজার রকেট ছোঁড়া হয়েছে ইসরায়েলে। ইসরায়েলি সংবাদমাধ্যমের দাবি, গুরুত্বপূর্ণ এবং জনবহুল এলাকাগুলি লক্ষ্য করে এই রকেটগুলি ছোড়া হয়েছে। হামলায় অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। প্রচুর লোক আহত হয়েছেন। ইসরায়েল সীমান্ত টপকে প্রচুর বন্দুকধারী প্যালেস্টাইনের দিক থেকে ইসরায়েলে প্রবেশ করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, “আমরা যুদ্ধে রয়েছি, কোনও ছোট সেনা অভিযানে কিন্তু নেই। আমরা যুদ্ধে আছি। আজ সকালে হামাস ইসরায়েল এবং তার নাগরিকদের বিরুদ্ধে আক্রমণ শুরু করেছে। শত্রুদের এর মূল্য দিতে হবে। আমরা যুদ্ধে আছি এবং আমরা জিতবই।” অন্যদিকে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, আমাদের জনগণের “দখলদার সৈন্যদের সন্ত্রাসের” বিরুদ্ধে আত্মরক্ষা করার অধিকার রয়েছে। তাঁর সভাপতিত্বে একটি জরুরি মিটিং হয়। সেখানে প্যালেস্টাইনের বেসামরিক ও সামরিক আধিকারিকরা ছিলেন। প্যালেস্টাইনের সংগঠন আল-নাসের সালাহ দাবি করেছে বেশ কিছু ইসরায়েলি সৈন্যকে তারা আটক করেছে।

 

অন্যদিকে এই যুদ্ধে ইসরাইলকে সমর্থন করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মাইক্রোব্লগিং সাইট এক্স-এ তিনি লিখেছেন, “ইসরায়েলে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই। আমি এই হামলায় আক্রান্ত, তাদের পরিবার এবং প্রিয়জনদের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করছি।”

আরও পড়ুন, পুজোয় যাত্রীদের জন্য সুখবর! মেট্রো চলবে মাঝরাতেও, জানুন শেষ ও প্রথম মেট্রোর সময়

আরও পড়ুন, ‘বিপর্যয় নিয়ে কেন্দ্রের বঞ্চনা’, এক্স হ্যান্ডেলে কেন্দ্রকে বিঁধলেন মমতা

ইসরায়েলে হামাসের হামলার কারণে ভারত ইসরায়েলে থাকা ভারতীয়দের জন্য একটি পরামর্শ জারি করেছে। ইসরায়েলে বসবাসরত ভারতীয় নাগরিকদের জন্য শনিবার ভারতীয় দূতাবাসের জারি করা একটি পরামর্শে, ভারতীয়দের অপ্রয়োজনীয় চলাচল এড়াতে এবং সুরক্ষা স্থানের কাছাকাছি থাকতে বলা হয়েছে। ভারতীয় দূতাবাস নাগরিকদের সতর্ক থাকতে এবং স্থানীয় কর্তৃপক্ষের জারি করা সমস্ত নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করতে বলেছে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Israel, Palestine

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *