মানসিক সমস্যায় ভোগেন হাসপাতালে ভর্তি ৪৮ Somoybulletin

[ad_1]

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি রোগীদের ৪৮ দশমিক চার শতাংশ রোগী মানসিক সমস্যায় ভোগেন বলে গবেষণায় জানা গেছে।

শনিবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে (বিএসএমএমইউ) মেডিসিন, সার্জারি ও অ্যালাইড বিভাগে ভর্তি রোগীদের ওপর ‘সাইক্রাট্রিক মরবিটিস অ্যান্ড এডমিটেড প্যাশেন্ট’ এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

গবেষণায় বলা হয়, সবার জন্য মানসিক সুস্থতা নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন, সার্জারি এবং অ্যালাইড ২৪টি বিভাগে ভর্তি রোগীদের ওপর এ গবেষণা পরিচালনা করে মনোরোগ বিদ্যা বিভাগ। ৩৪৭ জন ভর্তি রোগীদের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিদ্যা বিভাগ কথা বলে এ গবেষণা তৈরি করে।

ভর্তি রোগীদের মধ্যে ৪৮ দশমিক চার শতাংশ রোগী মানসিক সমস্যায় ভোগেন। বিভিন্ন বিভাগে ভর্তি মানসিক ডিসঅর্ডার রোগীদের মধ্যে ৫৪ দশমিক আট শতাংশ পুরুষ ও ৪৫ দশমিক দুই শতাংশ নারী। ভর্তি রোগীদের বয়সের মধ্যে ৫১-৬৫ বছরের মধ্যে ৩৩ দশমিক তিন শতাংশ রোগী এবং ৩১-৪০ বছরের রোগীদের মাঝে ১৯ শতাংশ মানসিক রোগে আক্রান্ত। সবচেয়ে এলার্মিং হল বিভিন্ন বিভাগে ভর্তি রোগীদের মাঝে মাত্র তিন দশমিক ছয় শতাংশ রোগীকে মনোরোগ বিদ্যা বিভাগে স্থানান্তর হয়েছে। মেডিসিন অনুষদের ভর্তি রোগীদের মধ্যে ৫৫ দশমিক তিন শতাংশ এবং সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ভর্তি ৩৯ দশমিক তিন শতাংশ রোগী মানসিক রোগে ভোগেন।

প্রধান অতিথির বক্তব্যে ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের এ গবেষণাটি সময়োপযোগী। এ গবেষণার মাধ্যমে রোগীসহ চিকিৎসা সংশ্লিষ্টরা সচেতন হবেন। চিকিৎসকরা হাসপাতালে ভর্তি করা রোগীর সেবার মান আরও বাড়ানোর জন্য প্রয়োজনানুযায়ী দ্রুত অন্য বিভাগের চিকিৎসার জন্য রেফারেল দেবেন। রেফারেল করা রোগীরা যাতে দ্রুত সেবা পায় সেদিকে সংশ্লিষ্টদের নজর দিতে হবে।

তিনি বলেন, ভালো থাকার জন্য দিন শেষে সবাই একটু হাসুন, অপরের হৃদয়ের সহানুভূতি নিজের হৃদয় দিয়ে বুঝে পরিবারের সদস্যসহ সবার সঙ্গে আন্তরিকতার সঙ্গে কথা বলুন। আমাদের মনে রাখতে হবে, শরীর ও মন ভালো রাখার জন্য বিভিন্ন ধরনের খেলাধুলা করুন। মানসিক সুস্থতা ছাড়া শারীরিক সুস্থতা সম্ভব না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহাজাবিন মোর্শেদ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুহিত কামাল, চর্মরোগ বিভাগের অধ্যাপক ডা. হরষিত কুমার পাল, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিত কুমার কুণ্ডু, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. মেহেদী হাসান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, মনোরোগ বিদ্যা বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *