ভারতের এক রাজ্যের সমান আয়তন, তবে চাকরিতে বেতন আকাশছোঁয়া! ইজরায়েলের কাহিনি জানুন Israel’s size is equal to one state Mizoram in India, how many cities in total, how much salary – News18 Bangla Somoybulletin

[ad_1]

তেল আভিভ: বর্তমানে শুরু হয়েছে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ। তবে যুদ্ধবিদীর্ণ এই ইজরায়েলকে ঘিরে বিশ্ববাসীর কৌতূহলের শেষ নেই। কারণ অতি ক্ষুদ্র আয়তনের এই দেশটি কীভাবে বিশ্বের শক্তিশালী দেশগুলির মধ্যে অন্যতম হয়ে উঠল, সেই প্রশ্নই ঘুরপাক খায় মানুষের মনে। এই দেশে দরিদ্র নেই বললেই চলে! ইজরায়েলিদের গড় বেতন এতটাই বেশি যে, ভারতের মানুষও চমকে যাবে। ইজরায়েলের মানুষ বেশ সুখেই দিন কাটায়। যার ফলে তাদের আয়ুও অনেক বেশি। চিকিৎসা, শিক্ষা, গবেষণা এবং কৃষিতে অসাধারণ উন্নতি করেছে এই দেশ। এমনকী গত কয়েক দশকে সেখানকার মুদ্রা বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রার মধ্যে গণ্য হচ্ছে। আজ এই দেশটির গল্প শুনে নেওয়া যাক।

ইজরায়েলের আয়তন মাত্র ২১ হাজার ৯৩৭ বর্গ কিলোমিটার। যেখানে ভারতের আয়তন এই দেশের আয়তনের তুলনায় প্রায় ১৫০ গুণ বেশি। প্রসঙ্গত ভারতের মোট আয়তন ৩,২৮৭,২৬৩ বর্গ কিলোমিটার। অর্থাৎ ইজরায়েলের আয়তন ভারতের ০.৬৭ শতাংশ। ভারতের জনসংখ্যা প্রায় ১৪০ কোটি। আর সেখানে ইজরায়েলের জনসংখ্যা ১২-১৪ কোটি কিংবা তারও কম।

আর অনেকেই হয়তো জানেন না যে, ভারতের মধ্যে এমন একটি রাজ্য আছে, যা ইজরায়েলের আয়তনের প্রায় সমান। আর সেই রাজ্যটি হল মিজোরাম। আমাদের দেশের এই রাজ্যের আয়তন ২১ হাজার ৮১ বর্গ কিলোমিটার। যার অর্থ হল, মিজোরাম ইজরায়েলের তুলনায় কিছুটা হলেও বড়। ভারতের তিনটি রাজ্য ইজরায়েলের চেয়ে ছোট। এর মধ্যে অন্যতম হল মেঘালয়, মণিপুর এবং গোয়া।

এবার আসা যাক নাগরিকত্বের প্রসঙ্গে। মূলত ইহুদিরাই ইজরায়েলে নাগরিকত্ব পেতে পারেন। অর্থাৎ যদি সারা বিশ্বের ইহুদিরা সেই দেশে গিয়ে পৌঁছন, তবে তাঁরা সেখানকার নাগরিকত্ব পেয়ে যাবেন। আবার অর্থনীতির দিক থেকেও বেশ এগিয়ে ইজরায়েল। পরিসংখ্যান বলছে, ইজরায়েলের অর্থনৈতিক অবস্থান অত্যন্ত শক্তিশালী। কারণ ইজরায়েলি মুদ্রা বিগত ২৫ বছর ধরে বিশ্বের অন্যতম শক্তিশালী মুদ্রার তকমা পেয়েছে। ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিংয়ের ক্ষেত্রে এটি বিশ্বের দ্বিতীয় দেশ। এর বেকারত্বের হার ইউরোপ এবং আমেরিকার তুলনায় অনেক কম। সে দেশে চাকরিজীবী প্রত্যেক ব্যক্তির গড় বেতন প্রায় ৩৩১৭ মার্কিন ডলারের কাছাকাছি। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২.৭৬ লক্ষ টাকা। আর বার্ষিক আয়ের নিরিখে প্রত্যেক ব্যক্তির গড় আয় প্রায় ৪০০০০ মার্কিন ডলার।

ইজরায়েলে মোট ১৬টি শহর রয়েছে। যার মধ্যে আছে ১০টি বড় শহর এবং ৬টি জেলা। যা প্রশাসনিক ভাবে সবথেকে গুরুত্বপূর্ণ। এছাড়াও ৭৭টি পৌরসভা এবং অনেক গ্রাম রয়েছে। আর এর নিরিখে ভারতে রয়েছে ৭৬৬টি জেলা। আবার ভারতে একজন সাধারণ ব্যক্তির গড় আয়ু বর্তমানে প্রায় ৬৭.৩ বছর। আর সেখানে ইজরায়েলে একজন সাধারণ মানুষের গড় আয়ু ৮৩.৩৪ বছর।

আরও পড়ুন: সন্দীপ্তার বিয়ে! বলিউডি বিয়ে নয়, বাঙালি সাজ থেকে মেনু, কী কী থাকবে পাতে জানেন কি

স্টার্ট-আপের দিক থেকেও বিশ্বের মধ্যে প্রায় প্রথম সারিতে উঠে এসেছে ইজরায়েল। এমনকী ‘স্টার্ট-আপ নেশন’-এর তকমাও জিতেছে এই দেশ। কারণ ইজরায়েলে প্রায় ৩ হাজারটিরও বেশি হাই-টেক কোম্পানির স্টার্ট-আপ রয়েছে। এই স্টার্টআপগুলির মাধ্যমে জিপিএস, তাৎক্ষণিক বার্তা, ভয়েস মেল, ইনজেস্টিবল ভিডিও ক্যামেরা এবং মোবাইল ফোনে অ্যান্টি-ভাইরাস-সহ আরও নানা মোবাইল ফোন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এমনকী ইজরায়েলে প্রতিটি ঘরেই প্রায় কম্পিউটার। পরিসংখ্যান বলছে, এর নিরিখে সবার আগে রয়েছে ইজরায়েল।

তবে ইজরায়েলের একটা গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। যেটা অনেকেই জানেন না। আসলে দেশের সেনাবাহিনীতে মহিলাদের যোগদান বাধ্যতামূলক। আর সম্ভবত ইজরায়েলই বিশ্বের একমাত্র দেশ, যেখানে সেনাবাহিনীতে নারী-পুরুষকে সমান হিসেবে গণ্য করা হয়। আত্মরক্ষার জন্য ইজরায়েলকে এক সময় নিজস্ব সেনাবাহিনী এবং অস্ত্রশস্ত্র তৈরি করতে হয়েছিল। আমেরিকা এবং রাশিয়ার পরে এটিই অস্ত্র রফতানিকারক দেশ। আবার ইজরায়েলি বিমান বাহিনী বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমান বাহিনী। প্রসঙ্গত ইজরায়েল কখনও যুদ্ধে হারেনি। তবে সম্প্রতি ইরান এই দেশের সেনাবাহিনীর শক্তি নিয়ে প্রশ্ন তুলেছে।

ভাষা, শিল্প, সঙ্গীত, সংস্কৃতির নিরিখেও এগিয়ে রয়েছে ইজরায়েল। এটাই সম্ভবত বিশ্বের একমাত্র দেশ, যা একটি ‘মৃত’ ভাষাকে শুধুমাত্র সফল ভাবে পুনরুজ্জীবিতই করেনি, তার সঙ্গে এটাকে সরকারি ভাষারও তকমা দিয়েছে। এমনকী বিশ্বের সবথেকে সুখী দেশগুলির মধ্যে অন্যতম এটি। সংঘর্ষ, যুদ্ধ, গরম এবং উচ্চ করের মতো সমস্যা থাকলেও হ্যাপি ইনডেক্সে গোটা বিশ্বে ১১-তম স্থান দখল করেছে ইজরায়েল।

চেরি টম্যাটো এবং প্রিকলি পিয়ার ইজরায়েলেই প্রথম আবিষ্কৃত হয়েছিল। ইজরায়েলি গাভীও অন্য যে কোনও দেশের তুলনায় বেশি দুধ উৎপাদন করে। সেচের জন্যও ইজরায়েল নতুন নতুন উদ্ভাবন করেছে। এখানেই শেষ নয়, কীভাবে বর্জ্য জলকে পুনর্ব্যবহার করতে হয়, সেটাও বিশ্বকে শিখিয়েছে এই ছোট্ট দেশটি। আর সবথেকে বড় কথা হল, এটিই বিশ্বের একমাত্র দেশ, যেখানে গাছের সংখ্যা কমেনি বরং বেড়েছে!

Published by:Teesta Barman

First published:

Tags: Israel

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *