জলবায়ু পরিবর্তন বাড়াচ্ছে উদ্বেগ, পরবর্তী জুলাইয়ে একই সময়ে উইন্টার অলিম্পিকসের আয়োজনকারী নির্বাচন করার লক্ষ্য আইওসি-র Somoybulletin

[ad_1]

জলবায়ু পরিবর্তন নিয়েও শুক্রবার উদ্বেগ প্রকাশ করল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। মূলত আগামী বছরের জুলাই মাসে উইন্টার অলিম্পিকস আয়োজনকারী দু’টি স্থান বাছাই করার ইচ্ছার জন্যই তাদের এমন উদ্বেগ। খুব শীঘ্রই ২০৩৪ এডিশনের জন্য সল্ট লেক সিটিকেও খেলার জন্য তারা অন্তর্ভুক্ত করতে চাইছে।

আইওসি প্রেসিডেন্ট থমাস বাখ বলেন যে, “আগামী বছর প্যারিস গেমসের প্রাক্কালে যে বৈঠক হবে, তাতে ২০৩০ এবং ২০৩৪ উইন্টার গেমসের জন্য আয়োজনকারী দেশ বাছাই করার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে অলম্পিক সংগঠন।”

বাখের কথায়, “আমরা অলিম্পিক গেমসের জন্য ভবিষ্যতের আয়োজক কমিশনের কাছ থেকে একটি আপডেট পেয়েছি। আসলে আমরা ভবিষ্যতের আয়োজক কমিশনের কাছে উইন্টার গেমসের ভবিষ্যৎ স্থান নির্ধারণের জন্য আর্জি জানিয়েছিলাম। সেক্ষেত্রে দু’টো প্রধান মানদণ্ড প্রাধান্য দিয়ে দেখার জন্যও অনুরোধ করেছিলাম। এই দুই মানদণ্ডের মধ্যে প্রথমটি হল, স্থায়িত্বের কারণে ভবিষ্যৎ অলিম্পিক উইন্টার গেমসের লক্ষ্যমাত্রা থাকা উচিত শুধুমাত্র বিদ্যমান বা অস্থায়ী ব্যবহারের ক্ষেত্রে। আর দ্বিতীয়টি হল, প্রস্তাবিত স্নো কম্পিটিশনের স্থান জলবায়ু নির্ভরযোগ্য হওয়া উচিত। আর সেটাও অন্তত এই শতাব্দীর অর্ধেক শেষ না হওয়া পর্যন্ত।” তিনি আরও বলেন যে, “এই দুই মানদণ্ড মেনেই সংশ্লিষ্ট কমিশন দু’টি তদন্তের আয়োজন করেছিল। এর মধ্যে অন্যতম হল, সবচেয়ে বিদ্যমান স্থানান্তরিত স্থানগুলির সঙ্গে ন্যাশনাল অলিম্পিক কমিটিগুলি চিহ্নিত করা।”

২০৩০-এর এডিশনের জন্য সম্ভাব্য বিডসের উপর কাজ করছে সুইডেন, সুইজারল্যান্ড এবং ফ্রান্স। আবার এর পাশাপাশি সল্ট লেক সিটির আধিকারিকদের লক্ষ্য ২০৩৪ এডিশন। এর ফলে একের পর এক অলিম্পিক আয়োজন করতে পারবে না মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ ২০২৮-এর সামার গেমস অনুষ্ঠিত হতে চলেছে লস অ্যাঞ্জেলসে।

যদিও আইওসি উইন্টার গেমস আয়োজনকারীদের বিকল্পকে নাকচ করছে। এর পাশাপাশি বাখের বক্তব্য, তিনটি মহাদেশের শুধুমাত্র ১৫টি জাতীয় অলিম্পিক কমিটি এই মানদণ্ড পূরণ করতে পেরেছে। আসলে স্নো স্পোর্টসের জন্য তাদের কাছে অন্তত ৮০ শতাংশ বিদ্যমান স্থান রয়েছে। আর পরবর্তী দশকে স্নো ইভেন্ট আয়োজন করার মতো একটি জলবায়ু নির্ভরযোগ্য দৃষ্টিভঙ্গিও রয়েছে।

আইওসি প্রেসিডেন্টের আরও বক্তব্য, “যেহেতু এটা চলতি শতাব্দীর মধ্যভাগ, তাই এই বিদ্যমান সমতুল্য স্থানগুলি আদৌ জলবায়ু নির্ভরযোগ্য কি না, তা পরখ করার জন্য আর একটি পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছিল। আজ ভবিষ্যৎ অলিম্পিক উইন্টার গেমসের জন্য কমিশন এই পরীক্ষার প্রথম ফলাফল পেশ করেছে। যেখানে জানা গিয়েছে যে, তিনটি মহাদেশের ১৫টি ন্যাশনাল অলিম্পিক কমিটি রয়েছে। আর সেখানে রয়েছে অন্তত ৮০ শতাংশ বিদ্যমান স্থান। এর অর্থ হল, স্নো স্পোর্টসের জন্য ১১টি প্রয়োজনীয় স্থানের মধ্যে তাদের হাতে রয়েছে ৯টি। ১৫টির মধ্যে আবার ১০টি স্থান সাম্প্রতিক কালে গেমসের আয়োজন করেছে। কিংবা ভবিষ্যতে ২০৪০-এর মধ্যে গেমস আয়োজনের আগ্রহ প্রদর্শন করেছে।”

তিনি আরও বলেন যে, “ফেব্রুয়ারিতে অলিম্পিক উইন্টার গেমস অনুষ্ঠিত হওয়ার জন্য এই ১৫টি স্থানের মধ্যে ২টির কোনও রকম নির্ভরযোগ্যতা থাকবে না। এখানেই শেষ নয়, মার্চ মাসে প্যারালিম্পিক গেমসের জন্য ৫টি স্থানেরও নির্ভরযোগ্যতা দেখা যাবে না।” এর অর্থ হল, ২০৪০ সালের মধ্যে বাস্তবিক ভাবেই শুধুমাত্র ১০টি ন্যাশনাল অলিম্পিক কমিটি থেকে যাবে। যারা অলিম্পিক উইন্টার গেমসের আয়োজন করতে সক্ষম হবে।

আইওসি প্রেসিডেন্টের সংযোজন, “এই পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট হয়ে যাচ্ছে যে, শীতকালীন খেলা এবং উইন্টার গেমসের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে আমাদের খুব শীঘ্রই আলোচনা করতে হবে। আর পরবর্তী আয়োজনকারী কমিশনার ইতিমধ্যেই এই প্রচণ্ড উদ্বেগজনক পরিস্থিতিকে সকলের সামনে তুলে ধরেছেন।”

আইওসি প্রেসিডেন্ট থমাস বাখের সভাপতিত্বে আইওসি একজিকিউটিভ বোর্ডের দ্বৈত পুরস্কারের প্রস্তাবটি রবিবার খোলা তাদের বার্ষিক সভায় পূর্ণ সদস্যপদ দ্বারা অনুমোদন পেতে হবে।

আরও পড়ুন: চরম প্রতিশোধের আগে হুঁশিয়ারি ইজরায়েলের, গাজায় ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন মানুষ

থমাস বাখের কথায়, “এর থেকে বোঝা যাচ্ছে যে, বরফ এবং তুষারের উপর খেলাধুলো এবং আরও অন্যান্য খেলার জন্য ভিন্ন ভিন্ন চাহিদার কথা মাথায় রেখে সেই বিষয়টাকে প্রোগ্রাম করার জন্য একটি রোটেশন সিস্টেম নিয়ে আলোচনা করা দরকার। আর এই সব থেকে আপনারা ইতিমধ্যেই বুঝতে পারছেন যে, এটা অত্যন্ত জটিল বিষয়। আর তাই এটা সঠিক ভাবে আলোচনা করতে আমাদের আরও একটু বেশি সময় লাগবে। ফলে পরবর্তী ৬ মাসে এমনকী পরবর্তী ১২ মাসেও এটা করা সম্ভব নয়। আসলে কেন ভবিষ্যতের আয়োজক কমিশন ২০৩০ এবং ২০৩৪ সালের জন্য পর পর দু’টি অলিম্পিক উইন্টার গেমসের ডবল রিলোকেশনের প্রস্তাব দিয়েছে, এটি প্রধান কারণ না হলেও কারণগুলির মধ্যে একটি তো বটেই! জলবায়ু পরিবর্তনের নাটকীয় প্রভাব মোকাবিলায় আরও সময় পাওয়ার জন্য সমস্ত শর্ত পূরণ করতে হবে।”

Published by:Rachana Majumder

First published:

Tags: IOC

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *