‘রাশিয়ার আইওসি সদস্যদের সঙ্গে সে দেশের সেনার কোনও যোগ নেই, ইউক্রেনের উপর হামলাকেও তাঁরা সমর্থন করেন না…’ দাবি আইওসির Somoybulletin

[ad_1]

রাশিয়ার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) সদস্যদের সঙ্গে তাঁদের দেশের সেনাবাহিনীর কোনও চুক্তিভিত্তিক যোগ নেই। এমনকী ওই সদস্যরা ইউক্রেনের উপর রাশিয়ার হামলা চালানোর বিষয়টাকেও সমর্থন করেন না। শুক্রবার এমনটাই জানালেন আইওসি প্রেসিডেন্ট থমাস বাখ। এর আগের দিনই ইউক্রেন থেকে সংযুক্ত চারটি অঞ্চলের আঞ্চলিক সংস্থাগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি)-কে সাসপেন্ড করেছে একজিকিউটিভ বোর্ড।

শুক্রবার বাক বলেন, প্রাক্তন অলিম্পিক জয়ী ইয়েলেনা ইসিনবায়েভা এবং শামিল তার্পিশচেভ রাশিয়ার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি সদস্যদের সঙ্গে তাঁদের দেশের সেনাবাহিনীর কোনও চুক্তিভিত্তিক যোগ নেই। আর তাঁরা ইউক্রেনের উপর হামলার বিষয়টাকেও সমর্থন করেন না।

বাখকে প্রশ্ন করা হয়েছিল যে, রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি)-র সঙ্গে সঙ্গে রাশিয়ার আইওসি সদস্যদেরও কেন নিষিদ্ধ করা হল না! এর জবাবে তিনি বলেন যে, “ইন্টারন্যাল এথিক্স তদন্তে এমনটা করার কোনও রকম কারণ পাওয়া যায়নি।” তিনি আরও বলেন যে, “আইওসি সদস্যদের অবস্থানটা আমাদের মনে রাখতে হবে। তাঁরা কেউই আইওসি-তে রাশিয়ার প্রতিনিধি নন। তাঁরা আসলে রাশিয়ার আইওসি-র প্রতিনিধি।”

আরও পড়ুন: পুজোয় মুক্তি পাবে ৭১ জন বন্দি, অনুমোদন দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

 এর পাশাপাশি বাখের বক্তব্য, “আধিকারিক এবং ক্রীড়াবিদদের মধ্যে সমান আচরণ নিশ্চিত করার জন্য আমরা তবুও এই আইওসি সদস্যদের রাশিয়ায় আইওসি নীতি কমিশনের মূল্যায়নে পেশ করেছি। এথিক্স কমিশন সমস্ত কিছু খতিয়ে দেখে এই সিদ্ধান্তে এসেছে যে, ইয়েলেনা ইসিনবায়েভা এবং শামিল তার্পিশচেভের সঙ্গে রাশিয়ার সেনাবাহিনী অথবা নিরাপত্তা সংস্থার সঙ্গে কোনও চুক্তিভিত্তিক যোগ নেই। আর ওই দুই সদস্য ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ সমর্থনও করেন না।”

প্রসঙ্গত ইসিনবায়েভা দুই বারের অলিম্পিক পোল ভল্ট চ্যাম্পিয়ন। নিজের কেরিয়ারের শিখরে থাকাকালীন তিনি রাশিয়ার সশস্ত্র বাহিনীর কাছ থেকে একাধিক সম্মান পেয়েছেন। এমনকী তাঁকে বারবার ইউনিফর্মেও দেখা গিয়েছে।

বৃহস্পতিবার আরওসি-কে সাসপেন্ড করেছে আইওসি। সেই সঙ্গে চলতি মাসের গোড়ার দিকে লুহানস্ক, দনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলের অলিম্পিক কাউন্সিলগুলিকে স্বীকৃতি দেওয়ার পরে যে কোনও রকম তহবিল বন্ধ করে দিয়েছে। বাখ বলেন যে, “এই সিদ্ধান্তের ফলে রাশিয়ান অলিম্পিক কমিটির আধিকারিকরা কোনও রকম অলিম্পিক বৈঠক অথবা অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবেন না। তবে রাশিয়ান পাসপোর্টধারী ক্রীড়াবিদরা নিরপেক্ষ হিসেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন।”

তবে এখনও পর্যন্ত আইওসি এই সিদ্ধান্ত গ্রহণ করেনি যে, রাশিয়ান এবং বেলারুশিয়ান ক্রীড়াবিদরা ইউক্রেনে আক্রমণের পরবর্তীকালীন অর্থাৎ আগামী বছরের প্যারিস অলিম্পিকসে অংশগ্রহণ করার অনুমতি পাবেন কি না। যদিও এই হামলাটিকে মস্কো ‘স্পেশাল মিলিটারি অপারেশন’ বলে আখ্যা দিয়েছে।

পরের বছর ফ্রান্সের অলিম্পিক গেমসের একটি সিদ্ধান্তের বিষয়ে বাখকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “কী ঘটছে, আমরা সে দিকে নজর রাখছি। সময়ের কোনও চাপও নেই।” সেই সঙ্গে তিনি এও জানান যে, “আমরা নিজেরাই রাশিয়ান পাসপোর্টধারী স্বতন্ত্র এবং নিরপেক্ষ ক্রীড়াবিদদের আমন্ত্রণ জানানোর অধিকার সংরক্ষণ করেছি। আর এর অর্থ হল, এতে আরওসি-র কোনও রকম ভূমিকা থাকবে না।”

বাখের কথায়, “এগুলি আসলে সরাসরি আমন্ত্রণ। যা আমরা আন্তর্জাতিক ফেডারেশন এবং প্রয়োজনে সংশ্লিষ্ট জাতীয় ফেডারেশনগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে পরিচালনা করব। আর এই ভাবে এটা স্পষ্ট হয়ে যাবে যে, ওই ক্রীড়াবিদরা রাশিয়া অথবা রাশিয়ান অলিম্পিক কমিটির কোনও প্রতিনিধিত্ব করছেন না।”

Published by:Rachana Majumder

First published:

Tags: IOC

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *