দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

চলতি সপ্তাহের শুরু থেকেই সারা দেশের তাপমাত্রা হঠাৎ বাড়তে শুরু করেছে । পাশাপাশি দেশের বেশ কয়েকটি জেলায় মৃদু তাপপ্রবাহও চলছে । আবহাওয়া অধিদফতর বলছে, এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে ।

মৃদু তাপপ্রবাহও চলছে
মৃদু তাপপ্রবাহও চলছে

বৃহস্পতিবার( ৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয় । পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে । মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে । এমন পরিস্থিতিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে ।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে । আরও পড়ুন ঢাকায় ‘ চামড়া পোড়া ’ রোদ, কী বলছে আবহাওয়া অফিস তবে ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেটি অব্যাহত থাকতে পারে ।

 

 

এই তাপপ্রাহ পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে । একইসঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার এই পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে । তবে আগামী পাঁচ দিনের পূর্বাভাসে তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস ।

 

আরও পড়ুন জলবায়ু পরিবর্তন/ ঘূর্ণিঝড়ের চরম ঝুঁকিতে বাংলাদেশ বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ডিমলা ও তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস । শুক্রবার( ৭ এপ্রিল) ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৪৫ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *