ফ্রিল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ কি কি

ফ্রিল্যান্সিং কি বা ফ্রিল্যান্সিং কাকে বলে??

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ আসলে কি কি তা জানার আগে আমাদের জানতে হবে ফ্রিল্যান্সিং কি??ফ্রিল্যান্সিং  হল এক ধরণের কাজের ব্যবস্থা যেখানে একজন ব্যক্তি একটি স্বাধীন ঠিকাদার হিসাবে নিজের জন্য কাজ করে, একটি একক কোম্পানির দ্বারা নিযুক্ত না হয়ে একটি প্রকল্প বা চুক্তির ভিত্তিতে গ্রাহকদের তাদের পরিষেবা প্রদান করে।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সাররা হলেন স্ব-নিযুক্ত ব্যক্তি যারা যে প্রকল্পগুলিতে কাজ করেন এবং যে ক্লায়েন্টদের সাথে কাজ করেন তা বেছে নেওয়ার স্বাধীনতা থাকে এবং প্রায়শই তাদের নিজস্ব ইনকাম রেট সেট করার এবং যে কোনও জায়গা থেকে কাজ করার ক্ষমতা থাকে। ফ্রিল্যান্সিং এ অনেকগুলি বিভিন্ন সেক্টর এ  অন্তর্ভুক্ত রয়েছে। এক কথায় যদি বলতে হয় তাহলে বলব ফ্রিল্যান্সিং হলো নিজে ঘরে বসে অনেক গুলো মানুষের বা এজেন্সির সাথে কাজ করা।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

“ফ্রিল্যান্সিং” বলতে একটি কোম্পানি দ্বারা নিযুক্ত না হয়ে একটি স্বাধীন ঠিকাদার হিসাবে নিজের জন্য কাজ করাকে বোঝায়। একজন ফ্রিল্যান্সার সাধারণত নিজেই কর্মী হন এবং একটি প্রকল্প বা চুক্তির ভিত্তিতে গ্রাহকদের তার স্কিল বা দক্ষতা দিয়ে কাজ প্রদান করেন। ফ্রিল্যান্সিংয়ের প্রধান সুবিধা হল নমনীয় কাজের সময় এবং যে কোনও জায়গা থেকে কাজ করার ক্ষমতা, সেইসাথে যে প্রকল্পগুলি নেওয়া হয় এবং প্রদত্ত পরিষেবাগুলির জন্য চার্জ করা হয় তার উপর নিয়ন্ত্রণ রাখা। যাইহোক, এটি প্রায়শই নিজের অর্থ পরিচালনা এবং ক্লায়েন্টদের সন্ধানের সাথে জড়িত, যা চ্যালেঞ্জিং হতে পারে।

এই সেক্টরে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহঃ

  • ডিজিটাল মার্কেটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ওয়েব ডিজাইন
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • এপস ম্যানেজমেন্ট
  • Writing and Content Creation
  • ডাটা এন্ট্রি- Data Entry Freelance Job
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট- Virtual Assistant
  • ভিডিও এডিটিং- Video Editing Freelance Job
  • প্রোগ্রামিং এন্ড টেক- Programing & Tech
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • Consulting and Business Services
  • Marketing and Advertising
  • Translation and Language Services
  • Health and Wellness:
ফ্রিল্যান্সিং কোথায় শিখব
ফ্রিল্যান্সিং কোথায় শিখব

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি জড়িত:

  1. আপনার স্কিল বা দক্ষতা এবং দক্ষতার ক্ষেত্রগুলি চিহ্নিত করুন:  আপনি ক্লায়েন্টদের এবং আপনি যে শিল্পগুলিতে কাজ করতে চান সেগুলি কী ধরণের পরিষেবা দিতে পারেন তা নির্ধারণ করুন
  2. আপনার পোর্টফোলিও তৈরি করুন: সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আপনার দক্ষতা এবং ক্ষমতা প্রদর্শন করতে আপনার কাজের একটি পোর্টফোলিও তৈরি করুন।
  3. আপনার ব্যক্তিগত ব্র্যান্ড প্রতিষ্ঠা করুন: নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসাবে প্রতিষ্ঠিত করতে একটি ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইল সহ একটি পেশাদার অনলাইন উপস্থিতি তৈরি করুন৷
  4. নেটওয়ার্ক এবং ক্লায়েন্ট খুঁজুন: অনলাইন প্ল্যাটফর্ম, পেশাদার প্রতিষ্ঠান এবং রেফারেলের মাধ্যমে সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে নেটওয়ার্ক গড়ে তুলুন।
  5. আপনার রেট সেট করুন এবং চুক্তি নিয়ে আলোচনা করুন: আপনার প্রতি ঘন্টা বা প্রকল্পের হার নির্ধারণ করুন এবং একটি চুক্তি বা চুক্তি তৈরি করুন যা কাজের সুযোগ, সময়সীমা এবং অর্থপ্রদানের শর্তাবলীর রূপরেখা দেয়।
  6. আপনার অর্থ এবং কর পরিচালনা করুন: আপনার আয় এবং ব্যয়ের ট্র্যাক রাখুন এবং নিশ্চিত করুন যে আপনি করের জন্য অর্থ আলাদা করে রেখেছেন।
  1. উচ্চ-মানের কাজ সরবরাহ করুন: সময়মতো এবং বাজেটের মধ্যে উচ্চ-মানের কাজ সরবরাহ করে ক্লায়েন্টের প্রত্যাশা পূরণ বা অতিক্রম করুন।
  1. দৃঢ় ক্লায়েন্ট সম্পর্ক বজায় রাখুন: চমৎকার পরিষেবা প্রদান করে, প্রতিক্রিয়াশীল এবং যোগাযোগমূলক হয়ে এবং তাদের চাহিদা পূরণ করে ক্লায়েন্টদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তুলুন।

আপনি কি জানেন The Facebook account recovery process সম্পকে?

ফ্রিল্যান্সিং কোথায় শিখব

আপনি বিভিন্ন উপায়ে ফ্রিল্যান্সিং শিখতে পারেন:

  1. অনলাইন কোর্স এবং টিউটোরিয়াল:  অনেক অনলাইন কোর্স উপলব্ধ রয়েছে যা আপনাকে একজন ফ্রিল্যান্সার হিসাবে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা বিকাশে সহায়তা করতে পারে।
  2. বই এবং আর্টিকেল: শিল্প সম্পর্কে জ্ঞান এবং বোঝার জন্য ফ্রিল্যান্সিং সম্পর্কিত বই এবং আর্টিকেল পড়ুন।
  1. নেটওয়ার্কিং:  ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ জানার বা শিখার জন্য আপনাকে অবশ্যই নেটওয়ার্কিং সম্পর্কে জানতে হবে। অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে সংযোগ করুন এবং তাদের অভিজ্ঞতা এবং অন্তর্দৃষ্টি থেকে শিখতে ইভেন্ট এবং মিটআপে যোগ দিন।
  1. চাকরির সময় অভিজ্ঞতা: ছোট প্রকল্প নেওয়া শুরু করুন এবং অভিজ্ঞতা এবং আত্মবিশ্বাস অর্জনের সাথে সাথে বড় প্রকল্পগুলিতে কাজ করুন।
  1. মেন্টরশিপ: এমন একজন পরামর্শদাতার সন্ধান করুন যিনি ফ্রিল্যান্সিংয়ে অভিজ্ঞ এবং আপনি নেভিগেট করার সময় নির্দেশনা এবং সহায়তা দিতে পারেন।

আরও পড়ুনঃ ফ্রিল্যান্সিং করে আয় তুষারের মাসে ১ লক্ষ টাকা

মনে রাখবেন, ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ এর মধ্যে ফ্রিল্যান্সিং হল একটি অবিচ্ছিন্ন শেখার প্রক্রিয়া এবং আপনার দক্ষতা এবং পরিষেবাগুলিকে ক্রমাগত উন্নত এবং বৃদ্ধি করার জন্য প্রচেষ্টা এবং উত্সর্গের প্রয়োজন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর তালিকা

একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হল একটি অনলাইন প্ল্যাটফর্ম যা ব্যবসা এবং ব্যক্তিদেরকে কাজের সন্ধানে স্বাধীন পেশাদারদের সাথে সংযুক্ত করে। এই মার্কেটপ্লেসগুলি ক্লায়েন্টদের কাজের তালিকা পোস্ট করতে, ফ্রিল্যান্সারদের কাছ থেকে বিট পেতে এবং তারপর কাজের জন্য সেরা প্রার্থীকে বেছে নেওয়ার অনুমতি দেয়। অন্যদিকে, ফ্রিল্যান্সাররা তাদের কাজ পরিচালনা করতে এবং বেতন পেতে সাহায্য করার জন্য কাজের সুযোগের বিশাল পুলের পাশাপাশি সরঞ্জাম এবং সংস্থানগুলিতে অ্যাক্সেস পান। এর নমনীয়তা, ক্রয়ক্ষমতা এবং সুবিধার সাথে, একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ঐতিহ্যগত নিয়োগ পদ্ধতির একটি ক্রমবর্ধমান জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে। আপনি যখন সম্পূর্ন রূপে একজন ফ্রিল্যান্সার হয়ে উঠবেন তখন ই আপনি আপনার ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ দিখিয়ে আপনি ইনকাম করার জন্য এ সকল মার্কেটপ্লেসে যেতে পারবেন।

  1. আপওয়ার্ক (Upwork)
  2. ফাইভার (Fiverr)
  3. ফ্রিল্যান্সার (Freelancer)
  4. গুরু (Guru)
  5. পিউপুল পার আওয়ার (PeoplePerHour)
  6. টপটাল (Toptal)
  7. হায়ারেবল (Hirable)
  8. সিম্পলি হায়ারড (SimplyHired)
  9. Remote.co (রিমোট ডট কম)
  10. WorknHire (ওয়ার্ক হায়ার)

আরও পড়ুনঃ তথ্য প্রযুক্তি উপর নির্ভর করে ভয়ানক আগ্রাসন হচ্ছে জাতি

বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজেঃ সময় বুলেটিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *