পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২ | Bd Passport 2022

পাসপোর্ট করতে কি কি লাগে
পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট কি | What is Passport ?

পাসপোর্ট করতে কি কি লাগে সমস্থ বিবরন এখানে আপনি পাবেন। পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি, যার উৎপত্তি ফরাসি ভাষা থেকে। একটি দেশের সরকার কর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রমান করে। একটি পাসপোর্টে বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য লিপিবদ্ধ থাকে।

আপনি যদি আইনগত ভাবে যেকোনো দেশে যেতে চান, তাহলে আপনার প্রথমেই সরকারিভাবে ই পাসপোর্ট লাগবে। তাই পাসপোর্ট করতে কি কি লাগে তার নিয়মাবলী এবং ই-পাসপোর্ট করতে কি লাগে সে সম্পর্কে ভালো ধারণা থাকা উচিত।পাসপোর্ট বিশ্বের যেকোনো স্থানে একজন ব্যক্তির নাগরিকত্বের পরিচয় সনাক্ত করে। আপনি যদি পাসপোর্ট ছাড়াই কোনো দেশে প্রবেশ করেন, তাহলে আপনি নদী, রেল বা আকাশ পথেও ভ্রমণ করুন না কেন, এটিকে অনুপ্রবেশ হিসেবে গণ্য করা হবে।

পাসপোর্ট করতে কি কি লাগে তার বিবরণঃ

পাসপোর্ট হল একটি নথি যা আপনাকে বিশ্বের যেকোনো দেশে বিদেশ ভ্রমণ করতে লাগবে। পাসপোর্ট ছাড়া কেউ নিজের দেশের বাইরে ভ্রমণ বা কাজ করতে পারে না, তাই যারা বিদেশে যেতে চায় তাদের পাসপোর্ট পেতে হবে।দেশের প্রতিটি জেলা সদরে পাসপোর্ট অফিস আছে অথবা আপনি চাইলে ঢাকার ঠিকানা দেখিয়ে ঢাকা থেকে পেতে পারেন।

পাসপোর্ট করতে  কি কি লাগে
পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র | Documents required for Passport

পাসপোর্ট করতে কি কি লাগে এই নিয়ে অনলাইনে অনেক কেনটেন্ট দেখতে পারবেন, তবে আমরা সঠিক তথ্য গুলো আপনাদের মাঝে তুলে দরার চেষ্টা করেছি।

১। জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদের দুটি সত্যায়িত ফটোকপি।
২। দুটি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রত্যয়িত হতে হবে) তবে ফর্মে লাগানোর পরে ফটোগ্রাফে সত্যায়িত করতে ভুলবেন না। সীলমোহরটি অর্ধেক আকারে এবং অর্ধেক ফটোতে নিম্নোক্তভাবে সত্যায়িত করা হবে।
৩। পূরণ করা পাসপোর্ট ফর্মের দুই কপি।
৪। ব্যাংক জমার রসিদ।
৫। নাগরিকত্বের প্রশংসাপত্র
৬। আবেদনকারীর পূর্বের কোন পাসপোর্ট থাকলে সেই পাসপোর্ট এবং সেই ই-পাসপোর্টের পেজ সঙ্গে নিয়ে আসতে হবে।
৭। আবেদনকারীর বয়স 18 বছরের কম হলে, আবেদনকারীর জন্ম নিবন্ধন অনলাইন কপি এবং তার সঙ্গে পিতামাতার ভোটার আইডি কার্ডের কপি জমা দিতে হবে।
৮। আবেদনকারীর বয়স ছয় বৎসরের কম হলে, আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবির সঙ্গে 3r সাইজ এর ম্যাট পেপারে রঙিন কপি ছবি জমা দিতে হবে।

পাসপোর্ট করতে কি কি লাগে সাথে কত টাকা | How much does it to get a Passport ?

পাসপোর্ট করতে কি কি লাগে তার জন্য প্রথমে আপনাকে পাসপোর্টের জন্য প্রথমে আপনাকে ব্যাঙ্কে টাকা জমা দিতে হবে, সাধারণ পাসপোর্ট ডেলিভারির জন্য আপনাকে ব্যাঙ্কে ৩৪৫০ টাকা জমা দিতে হবে, এই ধরনের পাসপোর্ট ৩০ দিনের মধ্যে পাওয়া যায় এবং জরুরি পাসপোর্টের জন্য আপনাকে ৬৯০০ টাকা জমা দিতে হবে যা ডেলিভারি করা হয়, ১৫ দিনের মধ্যে।

৫ বছর ও ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি:

ডেলিভারি৫ বছর মেয়াদি ৪৮ পাতা৫ বছর মেয়াদি ৬৪ পাতা
রেগুলার4,025 টাকা6,325 টাকা
এক্সপ্রেস/জরুরী6,325 টাকা8,625 টাকা
সুপার এক্সপ্রেস8,625 টাকা12,075 টাকা
৫ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

ডেলিভারি১০ বছর মেয়াদি ৪৮ পাতা ১০ বছর মেয়াদি ৬৪ পাতা
রেগুলার5,750 টাকা8,050 টাকা
এক্সপ্রেস/জরুরী8,050 টাকা10,350 টাকা
সুপার এক্সপ্রেস10,350 টাকা13,800 টাকা
১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

বি.দ্র: আশা করছি উপরের এই সকল বিষয় থেকে এই পাসপোর্ট করতে কত টাকা লাগে এসকল বিষয় আপনার উপকারে আসবে। তবে আপনাদেরকে বলে রাখা ভালো যে আমার এই ওয়েবসাইটে পাসপোর্ট এবং ই-পাসপোর্ট সম্পর্কিত সব ধরনের তথ্যই আপনি পাসপোর্টে ক্যাটাগরি থেকে পেয়ে থাকবেন এজন্য অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন পরবর্তী নতুন এই ধরনের পোস্ট সবার আগে পাওয়ার জন্য।

পাসপোর্টের ফি কিভাবে পেমেন্ট করতে হয়?

ই পাসপোর্টের ফি অনলাইনে- নগদ /বিকাশ/ রকেট এগুলি মাধ্যমে অনলাইনের মাধ্যমেই পাসপোর্টের ফি আপনি জমা দিতে পারবেন। এছাড়াও আপনিও প্রিমিয়াম ব্যাংক, সোনালী ব্যাংক, ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক মাধ্যমেও আপনি ই পাসপোর্টের টাকা জমা দিতে পারবেন।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

১। সাধারণ/রেগুলার পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে ১৫-২১ কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।
২। এক্সপ্রেস/জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে সাত বা ১০ কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন।
৩। সুপার এক্সপ্রেস অতি জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে ২ কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন।

আশা করছি ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সে বিষয়ে আপনি জানতে পেরেছেন সাথে জানতে পেরেছেন পাসপোর্ট করতে কি কি লাগে।

পাসর্পোটের টাকা জমা দেওয়ার পর কি করনীয়?

টাকা জমা হয়ে গেছে, এখন অনলাইনে ফর্ম পূরণ করার সময়, এই লিঙ্কে যান http://www.passport.gov.bd/ এখান থেকে, সাবধানে পুরো ফর্মটি পূরণ করুন এবং এটি প্রিন্ট করুন, যদি কোনো কারণে আপনি ভূল করে থাকেন, অথবা একটি সমস্যা আছে মনে হয়, তাহলে আগেরটি ছাড়া আবার ফর্মটি পূরণ করুন প্রিন্ট করুন তবে দুটি কপি করুন কালো সাদা বা রঙে সমস্যা নেই শুধু একটি এবং হ্যাঁ একটি পৃষ্ঠার উভয় পাশে প্রিন্ট করবেন না অন্যথায় সংগ্রহ করতে সমস্যা হবে। আপনার পাসপোর্টের ছবি মুদ্রণ করুন এবং গাম দিয়ে সংযুক্ত করুন ফর্মে ছবি দেওয়ার পরে ফটোটি সত্যায়িত করতে ভুলবেন না।

সর্তক বার্তা | পাসপোর্ট করতে কি কি লাগে?

একবার অনলাইনে ফর্মটি পূরণ করার পরে, এটি ১৫ দিনের জন্য বৈধ, যদি এটি জমা দেওয়ার ১৫ দিনের মধ্যে জমা না দেওয়া হয় তবে এটি অনলাইন ডাটাবেস থেকে মুছে ফেলা হবে, সেক্ষেত্রে আপনাকে আবার ফর্মটি পূরণ করতে হবে।

আপনার কাজ প্রায় শেষ, এখন সবকিছু আপনার নিকটস্থ অফিসে নিয়ে যান, ভিতরে সিরিয়াল নিন, একটি ছবি তুলুন এবং আঙুলের ছাপ দিন।

কয়েকদিন পর, পুলিশ আপনাকে ঠিকানা যাচাইয়ের জন্য কল করবে পুলিশ আপনার সাথে দেখা করবে বা ঠিকানা যাচাইয়ের জন্য আপনার বাড়িতে আসবে। এই ক্ষেত্রে, পুলিশ আপনার সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য NID/জন্ম নিবন্ধন প্রশংসাপত্র /নাগরিক প্রশংসাপত্র চাইতে পারে সবকিছু ঠিক থাকলে, সাধারণত ৩০ দিনের মধ্যে আপনার পাসপোর্ট ডেলিভারি নিতে আপনার মোবাইলে একটি বার্তা দেওয়া হবে যদি আপনি বার্তা পান, অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ সংগ্রহ করুন।

পাসপোর্ট সংক্রান্ত আরও কিছু টিপস:-

সকাল ৯ টা থেকে দুপুর ১টা পর্যন্ত পাসপোর্ট এর অফিসে আবেদনপত্র জমা নেওয়া হয়। অপ্রাপ্তবয়স্ক (১৫ বছরের কম) আবেদনকারীর ক্ষেত্রে, আবেদনকারীর পিতা ও মাতার একটি রঙিন ছবি (৩০ x ২৫ মিমি) সত্যায়িত করার পরে সংযুক্ত করতে হবে। বিবাহিতদের ক্ষেত্রে বিবাহের শংসাপত্র চাইতে পারে। মৃত মানুষের ক্ষেত্রে লেট/ডেড লেখা যাবে না।

আরো পড়ুন: প্রেমের টানে ভারত থেকে বরিশালে ,তবুও মিলেনি ভালোবাসা

ফেসবুক পেইজ: সময় বুলেটিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *