প্রথম প্রেমের স্মৃতি কেন ভোলা যায় না | খুব মিস করি এখনো

প্রথম প্রেমের স্মৃতি
প্রথম-প্রেমের-স্মৃতি

প্রথম প্রেম দিবস কবে?

প্রথম প্রেম দিবস হিসেবে প্রতিবছর ১৮ সেপ্টেম্বর এই দিনটি বিশ্বজুড়ে প্রেম দিবস হিসেবে পালিত হয় । ১৮ সেপ্টেম্বর দিন টি সবার মাঝেই প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দেয়। ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এই দিনটি। এরপর থেকে প্রতিবছর বিশ্বজুড়ে দিনটি পালিত হচ্ছে। এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার সরকারি ছুটি পালন করে থাকে। যদিও এ দিনের উৎপত্তি কীভাবে তা কারও জানা নেই।

প্রথম প্রেমের স্মৃতি:

প্রেম সবার জীবনেই আসে, বিশেষ করে একজন বালক/বালিকা ১৩-১৮ বছর বয়সে প্রথম প্রেমে পরে থাকে। কিন্তু প্রথম প্রেমের স্মৃতি সারাজীবনই মনে দাগ কেটে যায় যতি প্রথম মানুষটির সাথে সারা জীবন থাকার ঘর টি না বাধতে পারে । তবে ওই ভালোবাসার মানুষটির সঙ্গে সারাজীবন না থাকলেও প্রথম প্রেমের স্মৃতি কখনো ভোলা যায় না। অনেকেই মনে করেন, অতীতের সব স্মৃতি যদি মুছে ফেলা যেত! হাজার চেষ্টা করলেও প্রাক্তনকে মন থেকে সরানো যায় না। সারাজীবনই মনের অগোচরেই রয়ে যায় প্রিয় ওই মানুষটি। অনেকের জীবনে প্রথম প্রেম সার্থক হয় না। তবুও ওই মানুষটির কথা আজীবনই মনে রয়ে যায় যতদিন সে বেচে আছে। যে কারণেই প্রথম প্রেম নষ্ট হোক না কেন তবুও জীবনের মধুর ওই স্মৃতিগুলো বারবার মনে পড়ে। তবে কেন প্রথম প্রেম মানুষ ভুলতে পারে না?

প্রথম প্রেমের গল্প বা ভালোবাসা কেমন হয়?

প্রেমের গল্প
প্রথম প্রেমের গল্প

প্রথম প্রেম বা ভালোবাসা প্রতিটি মানুষের কাছেই একটু বেশি স্পেশাল হয়। অনেকে বলেন, ‘চাইলেই কি প্রথম প্রেম ভুলে যাওয়া যায়! এই প্রশ্নের উত্তর ম্যখে হ্যাঁ উত্তর দিলেও মনে মনে শতবার না বলছেন। জীবনে একটি নতুন অধ্যায়ের কথা কেউ কোনো দিন চাইলেও ভুলতে পারে না। তবে কী কারণ প্রথম প্রেম ভুলে থাকা যায় না? জানেন কি? এর পেছনে রয়েছে মনোবিদদের নানা ব্যাখ্যা। মনোবিদরা প্রথম প্রেম নিয়ে নানা মন্তব্য প্রকাশ করেছেন।

মনোবিদদের ব্যাখ্যা | প্রথম প্রেমের স্মৃতি কেন ভোলা যায় না

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথম প্রেমের গল্প প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।

ঠিক তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে, তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। বিশেষ করে ১৩-১৮ বছর বয়সে বেশির ভাগ বালক/বালিকা প্রথম প্রেমে পরে থাকে। আর এই সময় টাকে তারা জীবনের একটি বিশেষ সময় পার করে থাকে। যা কখনো ভূলার নয়।

আরো পড়ুন… ৫৫ বছর বয়সী বেলায়েত ঢাবি ভর্তি পরিক্ষায় অংশ নিবেন

প্রথম প্রেমের গল্প ‍আবেগের স্মৃতি কি আসলেই আবেগের??

হ্যাঁ আসলেই প্রথম প্রেমের গল্প আবেগের হয়ে থাকে। প্রথম কথা বলা, প্রথম হাত ধরার স্মৃতি, ঘুরেবেরানোর স্মৃতিগুলো আসলেই অনেক আবেগের। সাধারনত স্কুল জীবনের গন্ডির মধ্যেই প্রথম আবেগ শুরু হয়। আর স্কুল জীবনের স্মৃতি যেমন আবেগের ‍সেই সাথে প্রথম প্রেমের আবেগটাও স্মৃতিময় হয়ে থাকে আমাদের মনে। প্রথম প্রেমের সময়ে যে আবেগ বা যে পাগলামি থাকে আমাদের মধ্যে সে সকল পাগলামির জন্যই সাধারনত প্রথম প্রেমের গল্প অথবা স্মৃতিগুলো আবেগের হয়ে থাকে।

জীবনের প্রথম প্রেমের স্মৃতি
জীবনের প্রথম প্রেমের স্মৃতি

কিছু আবেগ প্রথম প্রেমের স্মৃতি নিয়ে

আমার প্রতি টা নিশ্বাস এ জড়িয়ে ছিলে তুমি। সত্যিই ভালবেসেছিলাম তোমায় কিন্তু তা বুঝতে পারার মত মন তোমার ছিলনা। হয়তো আমি ই ভালো ভাবে জায়গা করতে পারিনি তোমার মনে। আজ নিশ্বাস নিতে কষ্ট হয় তুমি ছাড়া। তাই আস্তে আস্তে এইটাও বন্ধ করে দিব। অনেক সহ্য করেছি কষ্ট আর সইতে পারিনা। জীবন টা নিজের কাছেই বোঝা হয়ে গেছে। তোমার সৃতি বহন করা আমার জন্য সহজ নয়। তাই তো জীবন থেকে পালিয়ে বাঁচতে চাই। জানিনা পারবো কিনা কারন প্রথম প্রেমের গল্প ফেরারির মতো তোমার স্মৃতি তাড়া করে আমাকে। এ অনুভুতি তুমি বুঝবেনা। ভাবছো আমি কাপুরুষ! জীবন থেকে পালিয়ে বেরাচ্ছি। হুম সত্যিই তাই। তোমার স্মৃতির মুখোমুখি হওয়ার মতো সাহস আমার নেই। আজ আমি ভীত আর দুর্বল। যে ছেলে টা তোমাকে সব কিছু থেকে বাঁচাবে বলতো সে আজ আর বেঁচে নেই। মাফ করবে আমাকে আমি পরাজিত তোমার ভালবাসার কাছে।

দ্বিতীয় প্রেম প্রথম প্রেমের চেয়ে কেমন হয়?

প্রথম প্রেম টিকে না উঠলে বা পরিপূর্ণতা না পেলে অনেকে পরবর্তীতে হয়তো অনেকবার নতুন প্রেমের সম্পর্কে জড়ায়। কিন্তু সেই সব প্রেমের অভিজ্ঞতা ছাপিয়ে মনে দাগ কেটে আছে প্রথম প্রেমের স্মৃতি। প্রথম প্রেমের মধুময় কিছু যন্ত্রণা, কিছু পাওয়া না পাওয়ার অনুভূতি আচ্ছন্ন করে রাখে মনকে। হৃদয়ে এতোটাই জায়গা করে নেয়, যে কারণে কয়েক যুগ পরও মানুষের স্মৃতি আবেগী হয়ে উঠে সেই প্রথম প্রেমের গল্প এর কথা বার বার মনে পড়ায়। এক জন পুরুষ বা মহিলা লাইফে যতগুলো প্রেম করুক না কেন, তার প্রথম প্রেম তাকে বার বার মনে হাতছানি দিবে যতক্ষন পর্যন্ত পরবর্তী প্রেমে তার মনের চাহিদা না মিটে। ২য় প্রেম গুলো মূলত প্রথম প্রেম কে ভূলার জন্য প্রায় মানুষের সাথে হয়ে থাকে।

এই গল্পটির সাথে যদি আপনার বন্ধু বা বান্ধবীর সাথে ঘটে থাকে তাহলে তাকে শেয়ার করতে পারেন। পাশে আছে সময় বুলেটিন।

আমাদের ফেসবুক পেইজ: somoybulletin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *