গার্মেন্ট শ্রমিক থেকে নায়িকা হলেন (শিমু)

গার্মেন্ট শ্রমিক থেকে নায়িকা হলেন ‘শিমু’
গার্মেন্ট শ্রমিক থেকে নায়িকা হলেন ‘শিমু’

চলচ্চিত্র শিল্পে একটি নতুন সংযোজন নায়িকা শিমু

বিনোদন প্রতিবেদক : পোশাক শিল্পে জেন্ডারভিত্তিক সমতা এবং নারী শ্রমিকের ওপর সহিংসতা ও যৌন হয়রানিমুক্ত কর্মপরিবেশ প্রতিষ্ঠার লক্ষ্যে সিনেমার মাধ্যমে কাজ করে চলেছেন নির্মাতা রুবাইয়াত হোসেন। ছবিটি ঢাকার মাল্টিপ্লেক্সে মুক্তি পেলেও এবার সেটি চলে যাচ্ছে গার্মেন্ট শ্রমিকদের দোরগোড়ায়!

ব্লাস্ট, ক্রিশ্চিয়ান এইড ও সজাগ কোয়ালিশনের উদ্যোগে আজ ও ২৭ মে চলচ্চিত্রটি প্রদর্শনের আয়োজন করা হয়েছে আশুলিয়া, টঙ্গী ও জিরাবোতে। নির্মাতা জানান, দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্পের চলচ্চিত্র ‘শিমু’ আজ বিকাল ৪টায় প্রদর্শন করা হবে আশুলিয়ার বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির (বিসিডব্লিউএস) কার্যালয়ে এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শন করা হবে জিরাবোর নিশ্চিন্তপুর দেওয়ান ইদ্রিস উচ্চ বিদ্যালয়ের মাঠে। এ ছাড়া ২৭ মে বিকাল ৪টায় টঙ্গীর সাতাইশ স্কুলে প্রদর্শন করা হবে।

আরো পড়ুন…পুষ্পা : দ্য রাইজ’ মুক্তি পেতে যাচ্ছে বাংলা ভাষায়

গার্মেন্ট শ্রমিক শিমুর উত্থান

একটি গার্মেন্টস ফ্যাক্টরীর এক গার্মেন্টস কর্মী শিমু। সেই নায়িকা শিমু গল্প নিয়ে চলচ্চিত্র ‘শিমু’। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে একটি নতুন সংযোজন ‘শিমু’ চলচ্চিত্র। গল্পে দেখা যায় শিমু-২৩ রাজধানীর একটি গার্মেন্টস শ্রমিক। নানান প্রতিকুলতার মুখোমুখি হয়ে সহকর্মীদের নিয়ে একটি শ্রমিক ইউনিয়ন গঠন করতে চায়। কতৃর্পক্ষের হুমকি, স্বামীর অসম্মতি উপেক্ষা করেও শিমু অবিচল থাকে। ঐক্যবদ্ধ হয়ে জীবন সংগ্রামে সে জিতবেই এই আশায় থাকে।

রুবাইয়াত হোসেন মনে করেন ‘প্রতিকূলতাকে জয় করে সামনে এগিয়ে চলা প্রতিটি সংগ্রামী মানুষের গল্প শিমু। সমতার প্রশ্নে শিমু একজন সম্মুখযোদ্ধা। চলচ্চিত্রের পর্দায় ডালিয়ার চরিত্রে অভিনয় করা রিকিতা নন্দিনী শিমু। তিনি বলেন, ‘এই ছবির আগে আমি রুবাইয়াত হোসেনের আন্ডার কনস্ট্রাকশন ছবিতে অভিনয় করি। তখন থেকেই শিমু সিনেমার কাজের ব্যাপারে কথা হচ্ছিল তার সঙ্গে। ছবির কাজ যখন শুরু হয় তার একমাস আগ থেকে রিহার্সেল করি। তখন ডালিয়া আপা আমাকে কথা বলা, পোশাক, রূপসজ্জাসহ নানা রকম কাজে সাহায্য করেছেন।’

somoybulletin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *