৫৫ বছর বয়সী বেলায়েত ঢাবি ভর্তি পরিক্ষায় অংশ নিবেন

ঢাবি ভর্তি পরিক্ষায় অংশ নিবেন ৫৫ বছর বয়সী বেলায়েত
বেলায়েত ঢাবি ভর্তি পরিক্ষার্থী

বেলায়েত দেখাতে চান বয়স মানুষের শিক্ষা ক্ষেত্রে বাঁধা হতে পারেনা। তাইতো ৫৫ বয়সে বেলায়েত তিনি ঢাবিতে ভর্তি হতে চান। ২০২২ শিক্ষা বর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার একজন পরিক্ষার্থী বেলায়েত শেখ।

বেলায়েত শেখের স্বপ্ন ছিলো তার সন্তানেরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবে। অনেক আশা ছিলো তাদের নিয়ে কিন্তু তিন সন্তানের কেউ তার আশা পূরণ করতে পারেনি। তিন সন্তান। ছোট ছেলে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে। বাকি এক ছেলে ও এক মেয়ে স্নাতকে পড়ছেন কলেজে। তবে গাজীপুরের শ্রীপুর উপজেলার এই পৌঢ় দৃষ্টান্ত স্থাপন করলেন। বুঝিয়ে দিলেন পড়াশোনার কোনও বয়স হয় না। ছোট ছেলের এসএসসি পরীক্ষা দেওয়ার বছরে এইচএসসি পরীক্ষা দিলেন বাবা বেলায়েত।

আরো পড়ুন… বজ্রপাত থেকে নিরাপদ থাকার উপায়

রাজধানীর একটি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এইচএসসি দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষার আবেদন করেছেন বেলায়েত শেখ। আগামী ১১ জুন ‘ঘ’ ভর্তি পরীক্ষা দেবেন তিনি। বেলায়েতের শৈশব কেটেছে অভাব-অনটনে। পরিবারের অভাব-অনটনের মধ্যেও চালিয়ে যান পড়াশোনা।

বেলায়েত ১৯৮৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলেন তিনি তখন ফরম ফিলাপের জন্য যে টাকা ছিল তা দিয়ে বাবার চিকিৎসা করিয়েছিলেন। পরবর্তীতে আবার প্রস্তুতি শুরু করেন। ১৯৮৮ সালে ফের এসএসসি পরীক্ষা দেওয়া কথা থাকলে সেবছর বন্যার কারণে বসা হয়নি মাধ্যমিকের এই পরীক্ষায়। পরে ১৯৯০-৯২ সালের দিকে আবারও প্রস্তুতি নেওয়া হলেও মায়ের অসুস্থতার জন্য আর সম্ভব হয়নি। এসময় সংসারের হাল ধরেন বেলায়েত।

তিন সন্তান। বড় ছেলে এলাকার একটি কলেজের স্নাতকে পড়ছেন। মেয়েকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ানো স্বপ্ন ছিল তার। এজন্য রাজধানীর একটি কলেজে ভর্তি করান। কিন্তু সে পড়াশোনা শেষ না করেই গ্রামে চলে যায়। সেখানে এইচএসসি শেষে একটি কলেজের স্নাতকের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়। ছোট ছেলে এবার এসএসসি দিয়েছে। তবে দুই বছর আগে বেলায়েত নিজেই এসএসসি সম্পন্ন করেন রাজধানীর বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে।

বেলায়েত শেখ বলেন – আমার স্বপ্ন ছিলো আমার সন্তানেরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে। অনেক আশা ছিলো তাদের নিয়ে কিন্তু আমার তিন সন্তানের কেউ ই তা পূরণ করতে পারেনি। সেই ক্ষোভ থেকে ২০১৯ সালে এস এস সি আর ২০২১ এ এসে এইচ এচ সি পরীক্ষা দিয়েছি শুধু মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় পড়বো সেই আশায়। পরীক্ষার প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, শ্রীপুরের মাওনানে একটি কোচিংয়ে ভর্তির পাশাপাশি প্রস্তুতিও নিচ্ছি। ৫৫ বছর বয়সে আগামী ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবো। আল্লাহর কাছে সাহায্য ও সকলের কাছে দোয়া চাই।

somoybulletin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *