জেনে নিন দাউদ নির্মূলের কার্যকরী ঘরোয়া উপায়

জেনে নিন দাউদ নির্মূলের কার্যকরী ঘরোয়া উপায়

স্বাস্থ্য ডেস্ক : দাউদকে ইংরেজিতে রিং ওয়ার্ম বলা হয়। এটি এক প্রকার ফাঙ্গাল ইনফেকশন। যা ত্বকে চুলকানির মতো সৃষ্টি করে। এটি কষ্টকর ত্বকের রোগ হওয়ার প্রবণতা দেখা দেয়। শরীরের যে কোনো অংশেই এটা হতে পারে। দাউদ একটি ছোঁয়াচে রোগ। তাই প্রাথমিক অবস্থায় সারিয়ে না তুললে এটি শরীরে খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। যেহেতু এটি ছোঁয়াচে তাই একজনের থেকে অন্যজনের হতেও বেশি সময় লাগে না। না হলে দ্রুত চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি কয়েকটি উপাদান ব্যবহার করে দ্রুত দাদ সারিয়ে তুলতে পারেন। সাহায্য করে। এ ছাড়াও দাদের বিশ্রী দাগ দূর করে। কর্পূরের দাগ।

*হলুদ

এতে রয়েছে বিপুল মাত্রায় অ্যান্টি-বায়োটিক প্রপাটিজ, যা এই ধরনের সংক্রমণের প্রকোপ কমাতে দারুন কাজে আসে। এক্ষেত্রে প্রথমে অল্প করে হলুদ পানি বানিয়ে নিন। তারপর তাতে তুলে চুবিয়ে যে যে জায়গায় দাউদ হয়েছে, সেখানে আলতে করে লাগাতে থাকুন। প্রসঙ্গত, দিনে কম করে তিনবার এমনটা করলে রোগ সেরে যেতে শুরু করবে দেখবেন।

*অ্যালোভেরা

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে শুধু নয়, ফাঙ্গাল ইনফেকশনের মতো রোগের প্রকোপ কমাতেও এই প্রকৃতিক উপাদানটি দারুন কাজে আসে। এক্ষেত্রে রাতে শুতে যাওয়ার আগে অ্যালোভেরা পাতা থেকে পরিমাণ মতো জেল সংগ্রহ করে দাউদের উপর সরাসরি লাগাতে হবে। সারা রাত রেখে পরদিন সকালে ধুয়ে ফলতে হবে। প্রতিদিন এই ঘরোয়া চিকিৎসাটি করলে অল্প দিনেই দেখবেন রোগ সেরে গেছে।

*মধু

দাদের সমস্যা দূর করতে কার্যকরী উপাদান হলো মধু। এতে আছে হাইড্রোজেন পারঅক্সাইড ও ছত্রাক-নাশক উপাদান যা ছত্রাকের বৃদ্ধি ঠেকাতে কাজ করে। পরিষ্কার তুলোয় মধু লাগিয়ে আক্রান্ত স্থানে ব্যবহার করুন। নিয়মিত এভাবে ব্যবহার করলে দাদের সমস্যা থেকে দ্রুত মুক্তি মিলবে।

আরো পড়ুন… ফ্রিল্যান্সিং করে তুষারের আয় প্রতি মাসে ১ লক্ষ টাকা

*তুলসী

পাতা তুলসী পাতা নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান যা দাদের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে সাহায্য করে। এই পাতা চুলকানি ও র‌্যাশ দূর করে। তাই দাদের সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন তুলসী পাতার রস।

*নারকেল

তেল নারকেল তেলে মাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল, উভয় বৈশিষ্ট্যই বিদ্যমান, যা দাদের সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। দাদ ছাড়াও এটি ক্যান্ডিডা এবং অন্যান্য ছত্রাক সংক্রমণের ক্ষেত্রেও কার্যকর। এই প্রক্রিয়াটি করার জন্য, প্রথমে একটি পাত্রে নারকেল তেল নিয়ে হালকা গরম করে নিন। তারপর ওই হালকা গরম তেল সরাসরি আক্রান্ত স্থানে প্রয়োগ করুন। এটি ত্বকে দ্রুত শোষিত হয়। অন্তত দিনে তিনবার এই প্রক্রিয়াটি করুন।

somoybulletin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *