কে সেরা মেসি নাকি রোনালদো

কে সেরা মেসি নাকি রোনালদো
কে সেরা মেসি নাকি রোনালদো

কে সেরা মেসি নাকি রোনালদো এ যেন এক সর্বকালের আলোচনার কেন্দ্রবিন্দু। বিশ্বের ফুটবল ইতিহাসে এমন কিছু বিষয় আছে, যা নিয়ে মানুষের মধ্যে তর্ক বিতর্কের শেষ নেই। যে বিষয়গুলো মানুষের মধ্যে সবসময় প্রশ্ন তৈরি করে। যা মানুষকে খুব বেশি আগ্রহী করে তুলে, তার মধ্যে অন্যতম একটি হলো কে সেরা মেসি নাকি রোনালদো তা নিয়ে তুলনা করতে গেলে রীতিমতাে যুদ্ধ লেগে যায় দুই ফুটবলার ভক্তদের মধ্যে।

পছন্দের ফুটবলার বাছাই করা একান্ত ব্যক্তিগত বিষয়। একেক মানুষের রুচি, অভ্যাস, আচরণ আলাদা থাকে তাই একেক জনের পছন্দও একেক রকম হতে পারে। কিন্তু বর্তমান সময়ে যেসব ফুটবলার আছে তাদের মধ্যে খুব কম ফুটবলারই সেই জায়গাটায় মেসি নাকি লোনালদো ছাপিয়ে যেতে পেরেছেন। দুই জনের অনেক বয়স হয়েছে, ক্যারিয়ারের মধ্য কিংবা শেষ প্রান্তে দাড়িয়ে। বয়সের ভারে দুজনে হেঁটে চলেছেন ক্যারিয়ারের ক্রান্তিলগ্নে। কিছুদিন পর পরই শোনা যায় ফুটবল নামক পৃথিবীতে ফুরিয়ে আসছে এই দুই লিজেন্ডের সময়।

তবে উন্নতি করতে এখনাে একে অপরকে তাড়না দিচ্ছেন তারা। পরিসংখ্যানে দেখার পূর্বে বেশির ভাগ ফুটবল পণ্ডিতই রােনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রাখছেন। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে বলা হয় জন্মগত প্রতিভাবান ফুটবলার। তাই তাে খুব ছােট থাকতেই টিস্যু পেপারে সাইন করে তাকে দলে ভিড়িয়েছিলো বার্সেলােনা। খাটি সোনা চিনতে যে ভুল করেনি স্প্যানিশ ক্লাবটি, তা প্রমাণিত হয়ে আসছে ২০০৪ সাল থেকে। ক্যারিয়ারের শুরু থেকেই মেসি বিস্ময়কর সব মুহূর্তের উপহার দিয়ে আসছেন বার্সেলোনাকে।

আরো পড়ুন…  খেলাধুলা সর্ম্পকে

তিনি এমন কিছু করে দেখিয়েছেন যা তার ফুটবলে আবির্ভাবের আগ পর্যন্ত মানুষের কাছে অসম্ভব বলেই মনে হতাে। রোনালদোর চেয়ে মেসি বয়সে দুই বছরের ছোট । মেসি ৯৩২ ম্যাচে ৭৫১ ক্যারিয়ার গোল করেছেন পিএসজি এই তারকারোনালদো ১ হাজার ৭৬ ম্যাচে ৭৮৭ গোল করেছেন, আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডও এই পর্তুগিজ তারকার। তবে ক্যারাঘার নেভিলকে ছেড়ে দেননি। লিভারপুল কিংবদন্তির পাল্টাযুক্তি, মেসির গোল করার শ্রেয়তর হার, ফুটবলীয় সামর্থ্য—এসব মিলিয়ে আর্জেন্টাইন এই তারকাই সর্বকালের সেরা।

কে সেরা মেসি নাকি রোনালদো এই কথার মধ্যে যদি তুলনা করতেই হয় তাহলে বলাই বাহুল্য যে মেসিই সর্বকালের সেরা ফুটবল খেলোয়ার।নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

কে সেরা মেসি নাকি রোনালদো

৯৬৯ম্যাচ১১১৯
৭৯৩৬৭মিনিট৯১১২৪
৭৬২গোল৮১৩
৩২৮অ্যাসিস্ট২৩০
৫৫হ্যাটট্রিক৬০
৫৮ফ্রিকিক৫৮
৬৩৯বা পায়ে১৪৯
৯৪ডান পায়ে৫২১
২৬হেড১৪১
১০২পেনালটি১৪৪
ব্যালন ডি অর
গোল্ডেন বুট
০.৭৯প্রতি ম্যাচে গোল০.৭৩
৩৭শিরোপা৩৪
১১লিগ শিরোপা
চ্যাম্পিয়নস লীগ
৮১আন্তর্জাতিক গোল১১৫
আন্তর্জাতিক শিরোপা
সুত্র:অল ফুটবল (৮ মে পযর্ন্ত)
কে সেরা মেসি নাকি রোনালদো

যুক্ত থাকুন সময় বুলেটিনের ফেসবুক পেইজে এর সাথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *