ময়মনসিংহ জেলা এর জন্মদিন আজ

ময়মনসিংহ জেলা
ময়মনসিংহ জেলা

শুভ জন্মদিন প্রাণের ময়মনসিংহ জেলা আজকের এইদিনে প্রতিষ্ঠা হয়েছিলো ময়মনসিংহ জেলা শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের সূতিকাগার বৃহত্তর ময়মনসিংহ বিস্তীর্ণ জনপদ।

এর ভৌগলিক পরিবেশ বিচিত্র হওয়ায় এই অঞ্চলের মানুষের সামাজিক জীবন, চারিত্রিক বৈশিষ্ট্য, জীবিকা ও সংস্কৃতি বৈচিত্র্যপূর্ণ। প্রবাদ আছে— ‘হাওর, জঙ্গল, মহীষের শিং; এ নিয়ে ময়মনসিং’।

ময়মনসিংহ জেলাঃ

আজ এই ময়মনসিংহ জেলার জন্মদিন। শুভ জন্মদিন প্রাণের জেলা। আজ জেলার ২৩৫ তম জন্মদিবস। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি এবং বিশেষ করে স্থানীয় বিদ্রোহ দমনের জন্য এই জেলা তৎকালীন জমিদারদের পৃষ্ঠপোষকতায় গঠন করা হয়।

১৭৮৭ সালের ১ মে তারিখে জেলা প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের একটি পুরোনো জেলা। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি এবং বিশেষ করে স্থানীয় বিদ্রোহ দমনের জন্য এই জেলা গঠন করা হয়। ১৭৮৭ সালের মে ১ তারিখে এই জেলা প্রতিষ্ঠিত হয়।এই শহরের পূর্ব নাম ছিল নাসিরাবাদ।

আরো পড়ুন ময়মনসিংহ বিভাগ

ঢাকা বিভাগের ১৭টি জেলার মধ্যে জেলার অবস্থান প্রথম। আদিজেলার বিভিন্ন স্থান একে একে সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অংশ হয়ে পড়ে। ১৮৪৫ সালে জামালপুর, ১৮৬০ সালে কিশোরগঞ্জ, ১৮৬৯ সালে টাঙ্গাইল ও ১৮৮২ সালে নেত্রকোনা মহকুমা গঠন করা হয়। পরে সবকটি মহকুমা জেলায় উন্নীত হয়। আয়তন: ৪৩৬৩.৪৮ বর্গ কিমি।

অবস্থান: ২৪°১৫´ থেকে ২৫°১২´ উত্তর অক্ষাংশ এবং ৯০°০৪´ থেকে ৯০°৪৯´ পূর্ব দ্রাঘিমাংশ। সীমানা: উত্তরে গারো পাহাড় ও ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে গাজীপুর জেলা, পূর্বে নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা এবং পশ্চিমে শেরপুর, জামালপুর ও টাঙ্গাইল জেলা। (বাংলা উইকিপিডিয়া)

বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজেঃ সময় বুলেটিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *