অনলাইনে পণ্য কেনা-কাটায় যেসব বিষয় সতর্ক থাকবেন

অনলাইনে পণ্য কেনা-কাটায় যেসব বিষয় সতর্ক থাকবেন

অনলাইনে পণ্য কেনা-কাটায় সতর্কতা…

বাংলাদেশের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। আসছে ঈদ ঘিরে দেশের বিভিন্ন মার্কেটে কেনাকাটার ধুম যেমন বেড়েছে পাশাপাশি কেনাকাটা বেড়েছে অনলাইনে। আর এই সুযোগটাই নিচ্ছে অনলাইনে সক্রিয় কিছু প্রতারক চক্র। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ব্যক্তিগত কর্মব্যস্ততার কারণে অনেকেই এখন আর সরাসরি মার্কেটে গিয়ে ঈদের কেনাকাটা করতে চান না।

বাজার বা মার্কেটে না গিয়ে ঘরে বসে এক ক্লিকেই পছন্দসই পণ্য হাতে আসায় মানুষ অধিক হারে নির্ভরশীল হয়ে পড়ছে ডিজিটাল বা অনলাইন কেনাকাটায়। আর এই সুযোগটিকে কাজে লাগিয়ে ঈদকে ঘিরে সক্রিয় হয়েছে ডিজিটাল প্রতারক চক্র। প্রতারণার মাধ্যম হিসেবে ই-কমার্স ব্যবসার আড়ালে অনলাইন ডিজিটাল প্ল্যাটফরমকে ব্যবহার করে ঘটছে এ ধরনের প্রতারণা।

তাই অনলাইনে পণ্য কেনা-কাটায় সাবধানতা অবলম্বনের বিকল্প নেই। সবকিছু যাচাই-বাছাই করে পণ্য ক্রয় করুন। চোখের সামনে আমার পছন্দের কোন জিনিস পেলাম আর ধাপ করে সেটা কিনে ফেললাম, বিষয়টা কিন্তু এমন হওয়া উচিৎ হয়। যেহেতু বর্তমানে আমাদের দেশে অনলাইনে কম্পিটিশন তুলনামূলক কম, সেহেতু অনেকেই চাইবে সেটার ফায়দা নিতে।

পণ্য কেনার আগে ওই কোম্পানি বা পেইজ কিংবা ওয়েবসাইটের সুনাম কেমন তা যাচাই করেন। এক্ষেত্রে আপনি রিভিউ দেখতে পারেন। যদি সব রিভিউগুলোই ইতিবাচক হয়, তাহলে সেখান থেকে ক্রয় করতে পারেন। কোথাও অফার বা ডিসকাউন্ট দেখলে সেখান থেকে পণ্য ক্রয় করবেন না। কারণ অফারের পণ্যগুলোর মান ততটা ভালো হয়। এক্ষেত্রে নকল পণ্য হাতে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুন…  জেনে নিন সকল সিমের প্রয়োজনীয় সকল কোড নাম্বার

আবার যদি কোনো ই-স্টোর আপনাকে খুব কম দামে ভালো পণ্য দেওয়ার প্রতিশ্রুতি দেয়, তাহলেও সতর্ক থাকুন। একই পোশাক যদি এক স্থানে দেখেন বেশি দাম ও অন্য স্থানে কম, তাহলে কিন্তু দ্রুত তা কিনতে যাবেন না। তাদেরকে বলুন পে অন ডেলিভারির কথা, অর্থাৎ পণ্য বুঝে পেলেই কেবল আপনি টাকা দিবেন তাদের হাতে। পে অন ডেলিভারিতে আপনার টাকা হারানোর কোন ভয় থাকবে না।

তাই নতুন জায়গা থেকে কেনার আগে পে অন ডেলিভারি সার্ভিস নেয়ার চেষ্টা করুন। অনেক সময় এমন হতে পারে যে অনলাইনে আপনি যেমন প্রোডাক্টটি দেখলেন বাস্তবে সেটার সাথে বেশ অমিল রয়েছে। তখন তারা রিটার্ন পলিসি কেমন সেটার উপর ভিত্তি করে টাকা ফেরত পাবেন কিনা সেটা ডিপেন্ড করে। ক্ষেত্রবিশেষে ত্রুটিপূর্ণ প্রোডাক্টও পেতে পারেন। তখন তারা রিফান্ড করবে কিনা অথবা রিপ্লেস্মেন্ট করবে কিনা সেটা তাদের রিপ্লেসমেন্ট পলিসির উপর নির্ভর করবে। তাই পণ্য কেনার আগে তাদের রিপ্লেসমেন্ট পলিসি কেমন সেটা অবশ্যই অবশ্যই কেনার আগে জেনে নিন।

ইমরান হোসাইন

শিক্ষার্থী: গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

somoybulletin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *