ক্যাম্পাস সাংবাদিকদের সম্মান ও সম্মানী

ক্যাম্পাস সাংবাদিকদের সম্মান ও সম্মানী

ক্যাম্পাস সাংবাদিকদের সম্মান ও সম্মানী নিয়ে কেন এতো টালবাহানা দেশের ক্যাম্পাস সাংবাদিকতার প্রসার ঘটছে।কারণ অনেকেই বিশ্ববিদ্যালয় জীবন থেকেই শুরু করেন ক্যাম্পাস সাংবাদিকতা।যার মাধ্যমে নিজেকে প্রস্তুত করে নেন আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ।

বিশ্ববিদ্যালয় কে সাংবাদিকতা শেখার “আদর্শ যায়গা” বলা হয়।আমাদের দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোতে রয়েছে ক্যাম্পাস সাংবাদিকতা করার সুযোগ। ক্যাম্পাস সাংবাদিকতায় শুরুতে ভয়, সীমাবদ্ধতা, জড়তা থাকলেও সময়ের সাথে সাথে সব কিছুকে মুছে ফেলে দিয়ে সততা,আদর্শ,বস্তুনিষ্ঠতার উপর নির্ভর করে একজন ক্যাম্পাস সাংবাদিক হয়ে উঠেন দক্ষ সংবাদকর্মী।

ক্যাম্পাস সাংবাদিকরা প্রতিনিয়ত প্রিয় ক্যাম্পাসকে দেশ কিংবা আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার প্রচেষ্টায় নিয়ােজিত থাকেন। দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন গণমাধ্যমে কাজ করে যাচ্ছেন তারা। ক্যাম্পাসের লােকচক্ষুর অন্তরালে লুকিয়ে থাকা তথ্য সবার সামনে তুলে ধরে ক্যাম্পাস সাংবাদিকরা ।

যখনই ঘটনা তখনই সংবাদ নৈতিকতার জায়গা থেকে কোনাে ইস্যুকে সবার সামনে তুলে ধরে এবং সেটা যথার্থ সমাধান না হওয়া পর্যন্ত দায়িত্বে অবিচল থাকেন। এ যেন ক্যাম্পাসের প্রতি তাদের বাড়তি দায়বদ্ধতা। ক্যাম্পাসের সফলতার গল্পের পাশাপাশি বিভিন্ন বিষয়গুলাে সবার মাঝে ছড়িয়ে দিতে সর্বদা বদ্ধপরিকর তারা। যার ফলে শিক্ষাঙ্গনে সার্বিক সমস্যাগুলাে তুলে ধরে কার্যক্রমকে আরও গতিশীল করে তুলতে সহযােগিতা করে ক্যাম্পাস সাংবাদিকরা। প্রত্যেকের চিন্তা ভাবনাগুলাে সৃজনশীলতার ছোঁয়া লেগে থাকে।

সৃষ্টিশীল লেখনির মাধ্যমে ঘটনাগুলাে তুলে ধরেন ভিন্ন আঙ্গিকে। ক্যাম্পাস সাংবাদিকরা সৃজনশীল, অধম্য সাহস, ধৈর্য, প্রজ্ঞা, মেধা, লেগে থাকার মানসিকতার পরিচয় দিয়ে থাকেন। অনেক সময় সহস্র বাঁধার সম্মুখীন হয়ে সঠিক তথ্য সবার সামনে তুলে ধরে ক্যাম্পাস সাংবাদিকরা। তাছাড়া, সংবাদ প্রকাশ করতে গিয়ে প্রশাসনিক চাপসহ, রাজনৈতিক, আইনগত চাপের মুখে পড়তে হয় তাদের।

ক্যাম্পাসের সাহসী রিপাের্টাররা ভয়কে জয় করে ছুটে চলে অদম্য গতিতে। এভাবেই শত বাধা উপেক্ষা করে সত্যকে বের করে আনার প্রয়াসে অনুসন্ধানে ছুটে চলা ক্যাম্পাস সাংবাদিকরা । নিজেদের ব্যক্তি স্বার্থকে দূরে ঠেলে সত্য, বৈচিত্রময়, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার ধারাবহিকতাকে টিকিয়ে রেখেছে ক্যাম্পাসের এসব সাংবাদিকরা।

ক্যাম্পাস সাংবাদিকদের

ইমরান হোসাইন

শিক্ষার্থী : গণযোগাযোগ ও সাংবাদিকতা, বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

somoybulletin outbontlink

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *