‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে Somoybulletin

[ad_1]

প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফুকে সরিয়ে দেওয়ার কথা জানাল চীন। আগস্টের শেষ দিক থেকে তাকে জনসমক্ষে দেখা যাচ্ছিল না।

এর আগে চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এমন নিখোঁজ ছিলেন। পরে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার ৬৫ বছর বয়সী লি শাংফুকে সরিয়ে দেওয়ার আদেশে সই করেছেন। লি তার অন্যান্য রাজনৈতিক পদবিও হারিয়েছেন। তিনি স্টেট কাউন্সিলর এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্যও থাকছেন না।  

গেল জুলাই মাসে ৫৭ বছর বয়সী কিন গ্যাংকে সরিয়ে দেয় চীন। তাকেও স্টেট কাউন্সিলরের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। চীনা মন্ত্রিপরিষদ বা ক্যাবিনেটে পাঁচজন স্টেট কাউন্সিলর থাকেন। তাদের পদ অন্যান্য মন্ত্রীর চেয়েও বড়।  

চীনের শীর্ষ আইনপ্রণেতাদের পাশাপাশি ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি এ দুই মন্ত্রীকে সরিয়ে দেওয়ার বিষয়ে অনুমোদন দিয়েছে। রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি এই খবর জানাচ্ছে। তবে তাদের সরিয়ে দেওয়ার বিষয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

কিন গ্যাংকে সরিয়ে দেওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বর্ষীয়ান কূটনীতিক ওয়াং ইর নাম ঘোষণা করা হয় এবং জুলাইয়ে তিনি দায়িত্বে বসেন। তবে এক্ষেত্রে লি এর স্থলে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কারো নাম ঘোষণা করা হয়নি।

মার্চে প্রতিরক্ষামন্ত্রী হন প্রেসিডেন্ট শির বিশ্বস্ত লি। ২৯ আগস্ট বেইজিংয়ে এক ভাষণের পর থেকে তাকে আর দেখা যায়নি।

এটি এখনো জানা যায়নি, লি ও কিনকে বিচার কিংবা আইনি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে কি না।  

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *