১২ ঘণ্টার মধ্যে ৪ জায়গায় জোরালো ভূমিকম্প! কাঁপল ভারতের একাংশ-সহ একাধিক দেশ – News18 Bangla Somoybulletin

[ad_1]

নয়া দিল্লি: সাতসকালে জোরালো ভূমিকম্প কেঁপে উঠল ভারতের পড়শি দেশ মায়ানমার। ভোর সাড়ে নাগাদ মায়ানমারের ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ৪.৩। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মায়ানমারের ভূপৃষ্ঠ থেকে ৯০ কিলোমিটার দূরে। গত রবিবার-সোমবার দুপুর ২:০৯ মিনিটে মিজোরামে ৩.৫ মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মিজোরামের রাজধানী আইজল, ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার দূরে।

গত রবিবার গভীর রাতে জম্মু ও কাশ্মীরেও ভূমিকম্প অনুভূত হয়।জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার জেলায় ভূমিকম্প হয়। ন্যাশনাল সিসমোলজি সেন্টারের মতে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৫। নেপালের রাজধানী কাঠমান্ডু রবিবার সকালে রিখটার স্কেলে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে। ভূমিকম্পে প্রায় ২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

ভূমিকম্পের পরে একাধিক আফটারশকের জেরে আতঙ্ক ছড়ায়। জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের মতে, সকাল ৭.৩৯ মিনিটে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ধাদিং জেলায়। এই ভূমিকম্পে কোনও হতাহতের খবর নেই। বাগমতি ও গন্ডকি প্রদেশের অন্যান্য জেলাতেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

আরও পড়ুন, বিরাট সত্যিই কিং! নিউজিল্যান্ডও পারল না ভারতের সঙ্গে! আবার জয় টিম ইন্ডিয়ার

আরও পড়ুন, চাকরিতে মন, পরিবারের জন্য সময় নেই স্ত্রীর! অভিযোগে হোটেলের ঘরে কী করলেন স্বামী

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কোনও হতাহতের খবর নেই, তবে জেলার অনেক জায়গায় ভূমিধসের খবর পাওয়া গেছে। রিপোর্ট অনুযায়ী, কাঠমান্ডু থেকে ৯০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত ধাদিং জেলার ২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭৫টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Earthquake

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *