হিমালয়ের ‘ফার্চামো’ শিখর অভিযানে যাচ্ছেন Somoybulletin

[ad_1]

জাতীয় পতাকা গ্রহণ করছেন তিন পর্বতারোহী।

ঢাকা: ২০ হাজার ৩০০ ফুট উঁচু হিমালয়ের ‘ফার্চামো’ শিখর অভিযানে যাচ্ছেন বাংলাদেশি তিন পর্বতারোহী। আগামী ২৪ অক্টোবর তারা নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

শনিবার (২১ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন হলে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান এ অভিযানের আয়োজক সংস্থা মাউন্টেইনারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব।  

এ সময় ‘ফার্চামো’ পর্বত অভিযানের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয় এবং অভিযানকারী দলের হাতে বাংলাদেশের পতাকা তুলে দেওয়া হয়।

‘ফার্চামো’ পর্বত অভিযানে যাওয়া দলটির নেতৃত্ব দেবেন দুইবারের এভারেস্ট জয়ী এম এ মুহিত। বাকি দুই পর্বতারোহী হলেন, হিমালয়ের একাধিক পর্বতে আরোহণকারী পর্বতারোহী বাহলুল মজনু এবং ভারতে পর্বতারোহণের ওপর মৌলিক প্রশিক্ষণ শেষ করা পর্বতারোহী নুরুননাহার নিম্মি।

এই পর্বতারোহণ অভিযানের বিষয়ে আয়োজক সংস্থা জানায়, ‘ফার্চামো’ পর্বত নেপালের রোগওয়ার্নিং হিমালয় অঞ্চলে এভারেস্টের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এই পর্বত অভিযান হবে ২১ দিনের।

অভিযানকারী দলের প্রধান এম এ মুহিত বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ। ‘ফার্চামো’ পর্বত শিখর অভিযানটি পরিচালনা করছে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ক্লাব এবং স্পনসর করছে ইস্পাহানি টি লিমিটেড। বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড ২০ শতাংশ ছাড়ে অভিযাত্রীদের ঢাকা-কাঠমাণ্ডু-ঢাকা বিমান টিকিট দিয়েছে।  

সংবাদ সম্মেলনে পর্বতারোহীদের জন্য সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়ে গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, বাংলাদেশে সব ধরনের ক্রীড়ার ক্ষেত্রে সরকার টাকা-পয়সা দিচ্ছে। এমনকি স্পেশাল অলিম্পিকের ক্ষেত্রেও সরকারি সহায়তা দেওয়া হয়। তাহলে পর্বতারোহীদের জন্য কেনো কেনো সহায়তার ব্যবস্থা নেই, এই ক্ষেত্রেও সহায়তা আসতে হবে। এটা আমরা দাবি করতেই পারি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসপাহানি টি লিমিটেডের জিএম টি মার্কেটিং ওমর হান্নান।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *