ইচ্ছে করে ওয়াইড! বাংলাদেশ কোহলির সেঞ্চুরি আটকাতে চেয়েছিল? জানালেন গিল Somoybulletin

[ad_1]

পুনে: ২০২৩ বিশ্বকাপের ১৭তম ম্যাচে বাংলাদেশকে হারিয়েছে টিম ইন্ডিয়া। এই টুর্নামেন্টে ভারতীয় দলের টানা চতুর্থ জয়। ম্যাচে অপরাজিত ১০৩ রান করেন বিরাট কোহলি।

এটি কোহলির ওয়ানডে কেরিয়ারের ৪৮তম সেঞ্চুরি। এদিকে তাঁর সেঞ্চুরি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বাংলাদেশের ইনিংসের ৪২তম ওভারে বল করতে আসেন বাঁহাতি নাসুম আহমেদ।

তখন ভারতীয় দলের জয়ের জন্য ৫৪ বলে মাত্র ২ রান দরকার ছিল। কোহলি সেঞ্চুরি থেকে ৩ রান দূরে ছিলেন। লেগ স্টাম্পের বাইরে প্রথম বলটি করেন নাসুম। কিন্তু আম্পায়ার রিচার্ড ক্যাটেলব্রো তা ওয়াইড ঘোষণা করেননি।

আরও পড়ুন- তৈরি থাকুন, ভারত বিশ্বকাপ জিতছে! কোহলি দিলেন বড়সড় ইঙ্গিত, অবাক করা ব্যাপার

কোহলির পাশাপাশি টিম ইন্ডিয়ার খেলোয়াড়রাও এই সিদ্ধান্তে হতবাক হন। এর পর বোলারকে নিয়েও প্রশ্ন ওঠে। কোহলির সেঞ্চুরি আটকাতে কি বোলার ওয়াইড বল করতে চেয়েছিলেন!

ভারতীয় ক্রিকেটার শুভমান গিল এই নিয়ে আসল সত্যিটা বলেছেন। ওভারের তৃতীয় বলে ছক্কা মেরে কোহলি শুধু তাঁর সেঞ্চুরিই পূর্ণ করেননি, দলকে জয়ের পথে নিয়ে যান।

ম্যাচের পর শুভমান গিলকে এদিন নাসুম আহমেদের ওয়াইড বল নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি জানি না বোলার ইচ্ছাকৃতভাবে ওয়াইড বল করার চেষ্টা করেছিলেন কিনা! টাইট লেন্থে বল করার চেষ্টা করেছিলেন হয়তো!

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হাসান শান্তকে যখন প্রশ্ন করা হয় কোনো খেলোয়াড় নাসুমকে ইচ্ছাকৃতভাবে ওয়াইড বল করতে বলেছেন কিনা! এ বিষয়ে শান্ত বলল, না, না। এমন কোনো পরিকল্পনা ছিল না। কোনো বোলার ওয়াইড বল করতে চায় না।

টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে ব্যাটাররা প্রায়ই উইকেটের চারপাশে অনেক রকম শট খেলার চেষ্টা করেন। এমন পরিস্থিতিতে গত বছর আইসিসি WIDE-এর নিয়ম পরিবর্তন করেছিল।

আরও পড়ুন- Virat Kohli: ফের সচিনের রেকর্ড ভাঙলেন কোহলি, বাংলাদেশকে উড়িয়ে ৫ ‘বিরাট’ রেকর্ড

এর পর এমন নিয়ম করা হয়, ওয়াইড দেওয়ার সময় আম্পায়ার শট নেওয়ার সময় ব্যাটারের অবস্থানের কথাও মাথায় রাখবেন। শুধু উইকেট থেকে বলের দূরত্ব বিবেচনা করে ওয়াইড দেওয়া হবে না। কখনো কখনো এর সুফলও পান বোলাররাও।

Published by:Suman Majumder

First published:

Tags: ICC World Cup 2023, Virat Kohli

[ad_2]
Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *