সামনের দাঁত ফাঁকা দূর করার উপায়

দাঁত ফাঁকা দূর করার উপায়
দাঁত ফাকা রোধ করার উপায়

দাঁত ফাঁকা দূর করার উপায়ঃ

দাঁত মানুষের অমূল্য একটা পার্ট। ছোট বেলার সামনের দাঁত এর হাসি মায়ের মনকে আনন্দে ভরিয়ে তোলে কিন্তু পরিণত বয়সে যখন নিজেকে সেই ফোকলা দাঁতের অনুভূতি নিয়ে হাসতে হয় তখন আর কষ্টের সীমা থাকে না।
আমাদের মুখে প্রাপ্ত বয়স্কদের ৩২টি স্থায়ী দাঁত থাকে। প্রতিটি দাঁতের আকৃতি ভিন্ন ভিন্ন ধরনের হলেও মুখের ভেতর তা সুবিন্যাস্তভাবে থাকে।

একের পর এক দাঁত সাজানো থাকলেও কোনো কোনো ক্ষেত্রে ২ দাঁতের মাঝখানে কিছুটা ফাঁকা থাকতে পারে। পেছনের দিকের দাঁতের মাঝে ফাঁকা থাকার কারণে খাদ্য আটকে নানা রকম সমস্যা দেখা দিলেও সৌন্দর্যের দিক দিয়ে খুব একটা সমস্যার সৃষ্টি হয় না, কিন্তু ফাঁকটি যদি আমাদের সামনে দুটো দাঁতের মাঝখানে হয় তবে তা সৌন্দর্য রক্ষায় বড় একটা খুত হিসাবে দেখা হয়।

সামনের দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারনঃ

১) বেশী সময় নিয়ে ব্রাশ করলে

২) ঘন ঘন ব্রাশ করলে

৩) দাঁত খিলায় করলে

৪) শক্ত কিছু কামড়ালে

৫) জন্মগত ভাবে এটা হতে পারে

সামনের ফাঁকা দাঁত ঠিক করার উপায়ঃ


আমাদের ওপরের মাড়ির সামনের দাঁত যে দুটো দাঁত অপেক্ষাকৃত একটু বড় অনেকটা চারকোনার মত, সেই দুটো দাঁতের মাঝে কারো কারো বেলায় একটি বিশেষ ফাঁকা লক্ষ্য করা যায় জন্মগতভাবেই ত্রুটি চোখে পড়ে। এ ধরনের বয়স বাড়ার সাথে সাথে আনেকের দাত ফাকা হয়ে জেতে পারে।বিশেষ করে সামনের দাত।এটি শারীরিক প্রোক্রিয়া।দাঁত ফাঁকা দূর করার উপায় জানা থাকলে এই সমস্যা থেকে অনেকটাই পরিত্রান পাওয়া যাবে। তবে সরু ও চিকন,নরম ব্রাস ব্যবহার করলে এটি কিছুটা প্রতিরোধ করা যায়।যাদি ফাকা হয়ে গিয়ে থাকে এবং আটতে চান তাহলে ডেন্টিসের কাছে যান ।

দাঁত ফাকার চিকিৎসাঃ

ব্রেসেস অর্থোডোনটিক চিকিৎসা পদ্ধতি। অর্থোডোনটিক চিকিৎসা পদ্ধতি, যেখানে ব্রেসেস নামক বন্ধনীর সাহায্যে এ বিশেষ ফাঁকা জায়গা কমিয়ে আনা যায়। এটি একটু ব্যয়বহুল। তবে পোরসেলিন ভেনিয়ার অপেক্ষাকৃত স্বল্পমূল্যের চিকিৎসা পদ্ধতি। যাকে ইনস্ট্যান্ট অর্থোডোনটিক চিকিৎসা বলা হয়।

দাঁত ফাঁকা দূর করার উপায় হিসেবে তিনি বলেছেন যেঃ সাধারনত আমরা যে খাবার খাই যা দাতের ফাকে আটকে থাকে এবং তা ধীরে ধীরে পচে এসিডে পরিনত হয়।আর এই এসিড দাতের ক্ষয় করে এবং দাতের মাঝে ফাকের সৃষ্টি হয়।এটা ভরাত করার তেমন কোনো পদ্ধতি আমার জানা নেয়। প্রতিকারের চেয়ে প্রতিরোধ বেশি কার্যকর।তাই এই দাতে ফাক কীভাবে পুরন হবে সেটা চিন্তা না করে বরং এটা চিন্তা করা উচিৎ যে এই ফাক যেন বৃদ্ধি না পায় বা দাঁত ফাঁকা দূর করার উপায়।

এর জন্য আপনাকে ক্ষার জাতীয় টুথপেষ্ট দিয়ে দাত ব্রাস করতে হবে।কারন ক্ষার এবং এসিড বিক্রিয়া করে লবন এবং পানি উৎপন্ন করে এসিডকে নষ্ট করে দেয় এবং আপনার দাত ক্ষয় হওয়া থেকে রক্ষা পায়।এতে করে আপনার দাত আর ফাক হবে না। সামনের দাঁত যেহেতু প্রত্যেক চিকিৎসা পদ্ধতি সম্ভাব্য ঝুঁকি বহন করে, দাঁত ফাঁকা দূর করার উপায় নিয়ে রোগীদের সবসময় মূল্যায়ন করা উচিত, চিকিৎসাটি তাদের সৌন্দর্য রক্ষার জন্য কতটা প্রয়োজন। আর এ ক্ষেত্রে অবশ্যই একজন পেশাদার ডেন্টাল সার্জনের সঙ্গে পরামর্শ করা উচিত।

আরো পড়ুন… 8 Best Lip Balm For Dry Lips 2022 That Will Make You Glossy

আরো পড়ুন… কাঁধে ব্যথা হলে করনীয় এবং ব্যথার কারন কি কি?

সময় বুলেটিন ফেইসবুক পেইজ….. somoybulletin

Check Also

Needs and sports for the mental development of the child

শিশুর মানসিক বিকাশ এ প্রয়ােজন খেলাধুলা ও সংস্কৃতিচর্চা

শিশুর মানসিক বিকাশ শিশুর মানসিক বিকাশ এ খেলাধুলা ও সংস্কৃতিচর্চা খুবই গুরুত্বপূর্ণ। আজকের শিশু আগামীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *